বাঁশের খুটিতে শতাধিক বিদ্যুৎ সংযোগ, এক বছরে নিহত ২

বাঁশের খুটিতে শতাধিক বিদ্যুৎ সংযোগ, এক বছরে নিহত ২
bodybanner 00

চাঁদপুর বিদ্যুতের খুটি ছাড়াই একের পর এক বিদ্যুৎ সংযোগ নিচ্ছেন স্থানীয়রা। সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ড উত্তর বালিয়া গ্রামে বাঁশ আর সুপারি গাছে তার লাগিয়ে দেয়া হয়েছে শতাধিক বিদ্যুৎ সংযোগ। গত এক বছরে বিদ্যুত স্পৃষ্ট হয়ে মারা গেছেন দুইজন। জীবনের ঝুকি নিয়ে মাঠে কাজ করতে হচ্ছে কৃষকদের। বসতবাড়িতেও ঝুকি নিয়ে বাস করতে হচ্ছে গ্রামবাসীদের।

গত বৃহস্পতিবার বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে মারা যান রিফিওজি কলোনি বাড়ীর মনু শিকদারের ছেলে কৃষক জাহাঙ্গীর শিকদার (৩৫)। এর আগে গত বছর এ গ্রামের ফল ব্যবসায়ী সানু মিয়ার মা জুবেদা বেগম (৭৫)  বিদ্যুৎস্পৃষ্ট  হয়ে মারা যান।

উত্তর বালিয়া গ্রামে সরেজমিনে জানা যায়, উত্তর বালিয়া মিয়াজী বাড়ী থেকে শুরু করে পাশ^বর্তী লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পর্যন্ত প্রায় আধা কিলোমিটার এলাকায় কোন বিদ্যুতের খুটি নেই। বাঁশ ও সুপারি গাছের খুঁটি দিয়ে শতাধিক পরিবারে বিদ্যুৎ সংযোগ দিয়েছে বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ চাঁদপুর। এসব বিদ্যুৎ সংযোগ মাত্র দুটি তারের মাধ্যমে বাড়ির বাগান ও গাছের সাথে তাঁর  বেঁধে বাড়িতে বাড়িতে সংযোগ দেয়া হয়েছে। কোথাও বসত ঘরের উপরে, কোথাও চলাচলের রাস্তায় সংযোগগুলো টেনে নেয়া হয়েছে। এসব তারের মধ্যেও রয়েছে অসংখ্য জোড়া-তালি। সামান্য ঝড় শুরু হলেই ভেঙে পড়ে বাঁশের খুটি।  স্থানীয়রা বলছেন, গত ৫ বছর আগে বিদ্যুৎ সংযোগ ও বিদ্যুতের খুঁটি এনে দেয়ার নামে স্থানীয় দালাল চক্র বেশ কয়েকজন মানুষের কাছ থেকে কমপক্ষে ৫০ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। তারা এক খুঁটিতে ৩০ থেকে ৪০ হাজার টাকা করে নিয়েছেন। গত ৫ বছরে বিদ্যুতের খুঁটি দেয়ার কথা থাকলেও তারা এখন লাপাত্তা।

স্থানীয় সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য তপন তালুকদার জানান, কৃষক জাহাঙ্গীর নিজ জমিতে কাজ করতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে  গুরুতর আহত হন তিন। তাকে উদ্ধার করে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এদিকে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে মারা গেলেও অভিযুক্তদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। অভিযুক্তরা প্রভাবশালী হওয়ায় বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা চলছে বলে অভিযেগ করেছেন নিহতের স্বজনরা।

জানতে চাইলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চাঁদপুর বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী এস.এম. ইকবাল বলেন, খুঁটি ছাড়া এভাবে এতগুলো বিদ্যুৎ সংযোগ দেয়া আছে, তা আমার জানা নেই। কারণ শহর এলাকায় এভাবে আমরা কোন সংযোগ দেই না। পল্লীবিদ্যুৎ ক্রস এলাকায় এ ধরনের সমস্যা হয়। বিষয়টি সমাধানের জন্য আমরা দ্রুত ব্যবস্থা নেব। সকল লাইন সঠিকভাবে সঞ্চালনের জন্য আমাদের পরিকল্পনাও রয়েছে।

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00