বই মেলায় ‘‌জননেত্রী শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ’

বই মেলায় ‘‌জননেত্রী শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ’
bodybanner 00

সোমবার,১৯ ফেব্রুয়ারিঅমর একুশে গ্রন্থমেলায় আসছে ৩৭ বছরজুড়ে প্রদত্ত ‘‌জননেত্রী শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ’ গ্রন্থ। বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের মুখপত্র ‘উত্তরণ’ পত্রিকার সম্পাদক, লেখক, গবেষক ও রাজনীতিক নূহ-উল-আলম লেনিনের সম্পাদনায় গ্রন্থটি প্রকাশ করেছে ‘ভাষাচিত্র প্রকাশন’।
বই মেলায় ‘‌জননেত্রী শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ’এই গবেষণা গ্রন্থটির সহকারী সম্পাদক আওয়ামী লীগের মুখপত্র ‘উত্তরণ’ পত্রিকার নিজস্ব প্রতিবেদক তরুণ গবেষক রায়হান কবির। প্রচ্ছদ ডিজাইন করেছেন ধ্রুব এষ। গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে।দু’খণ্ডে প্রকাশিত এ গ্রন্থে জননেত্রী শেখ হাসিনা প্রদত্ত গত ৩৭ বছরের উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ ১০০টি ভাষণ স্থান পেয়েছে।গ্রন্থটিতে ভাষণ নির্বাচনের ক্ষেত্রে যেমন গত ৩৭ বছরের রাজনৈতিক মোড় বা বাঁক পরিবর্তনের সময়কে ধরা হয়েছে, তেমনি গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে তার দিক-নির্দেশনামূলক বক্তব্য সংবলিত ভাষণগুলোকেও চিহ্নিত করার চেষ্টা করা হয়েছে।এছাড়া তিন দফায় প্রধানমন্ত্রী হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক ফোরামে দেয়া তার নীতি-নির্ধারণীমূলক গুরুত্বপূর্ণ ভাষণসমূহ এ গ্রন্থে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আওয়ামী লীগের প্রতিটি কাউন্সিলে তার নীতি-নির্ধারণী ভাষণ, সাংগঠনিক বিষয়ে পথনির্দেশসমূহও আমরা তুলে ধরার প্রতি নজর রাখা হয়েছে। এছাড়াও বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, বাংলাদেশ তাঁতী লীগসহ আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন সমূহের কাউন্সিল ও গুরুত্বপূর্ণ সমাবেশে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রদত্ত ভাষণও অন্তর্ভুক্ত করা হয়েছে গ্রন্থটিতে। বিষয়-বৈচিত্র্যের প্রতিও নজর রাখা হয়েছে। শিল্প-সাহিত্য, ভাষা-সংস্কৃতি, ক্রীড়া, অর্থনীতি, উন্নয়ন, নারীর অবস্থান, ধর্ম ও ধর্মনিরপেক্ষতার আন্তঃসম্পর্ক, গণমাধ্যমের ভূমিকা, সাংবিধানিক বিতর্ক এবং বিশ্বশান্তি, জাতিসমূহের উন্নয়ন, আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা ইত্যাদি বহু বিষয়ে শেখ হাসিনার চিন্তাধারা ও তার বক্তব্য সংবলিত ভাষণসমূহ চয়ন করা হয়েছে।শেখ হাসিনার চিন্তাধারা, কাজ ও অবদানকে যাতে সামগ্রিকভাবে বোঝা যায় সেরকম একটা বিবেচনাবোধ থেকেই এই ১০০ ভাষণ নির্বাচন ও সংকলিত হয়েছে।
গ্রন্থটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার ভাষাচিত্র প্রকাশনের ৫৮৫-৮৭ নম্বর স্টলে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00