brandbazaar globaire air conditioner

ফ্রন্টডেস্ক বাংলাদেশের জালিয়াতি, ভ্যাট ফাঁকি সাড়ে ১৯ কোটি টাকা

ফ্রন্টডেস্ক বাংলাদেশের জালিয়াতি, ভ্যাট ফাঁকি সাড়ে ১৯ কোটি টাকা
epsoon tv 1

রাজধানীর বারিধারায় খ্যাতনামা একটি মানবসম্পদ সরবরাহকারী প্রতিষ্ঠান ব্যবসা করেছে ১২৯ কোটি ৬৫ লাখ টাকা। কিন্তু ভ্যাট ফাঁকি দিয়ে প্রতিষ্ঠানটি কাগজে কলমে ব্যবসা দেখিয়েছে মাত্র ৩২ কোটি ৮৪ লাখ টাকা। আর এভাবে তারা ভ্যাট ফাঁকি দিয়েছে ১৯ কোটি ৪৫ লাখ টাকা।

ফ্রন্টডেস্ক বাংলাদেশ নামে এ প্রতিষ্ঠানটি থেকে মানব সম্পদ সেবা নিয়ে থাকে দেশের খ্যাতনামা সব প্রতিষ্ঠান। এদের মধ্যে রয়েছে লাফার্জ হোলসিম, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিমিটেড, মাইক্রো বাংলাদেশ লিমিটেড, ফিনটেক সলিউশন লিমিটেড, বার্জার পেইন্টস লিমিটেড, নোভার্টিস বাংলাদেশ লিমিটেড, পিএন্ডজি বাংলাদেশ লিমিটেড, অপসোনিন ফার্মা লিমিটেড, রবি এক্সিয়াটা লিমিটেড, জুটন বাংলাদেশ লিমিটেড, এপিএম গ্লোবাল লজিস্টিক লিমিটেড, এমএনএস বাংলাদেশ।

ভ্যাট গোয়েন্দাদের তদন্তে উঠে এসেছে জালিয়াতির এই চাঞ্চল্যকর ঘটনা। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তাই ভ্যাট ফাঁকির একটি মামলাও দায়ের করা হয়েছে। ভ্যাট গোয়েন্দার তদন্তে দেখা যায়, ফেব্রুয়ারি ২০১৫ থেকে জুলাই ২০২০ পর্যন্ত তারা ৩২ কোটি ৮৪ লাখ টাকার সেবা বিক্রি দেখিয়েছে। এর বিপরীতে তারা ভ্যাট দিয়েছে ২ কোটি ৬৮ লাখ টাকা। কিন্তু জব্দ করা কাগজপত্র অনুযায়ী উল্লেখিত সময়ে ফ্রন্টডেস্ক প্রকৃত সেবা বিক্রি করেছে ১২৯ কোটি ৬৫ লাখ টাকার। এই বিক্রির উপর ভ্যাট দেয়ার কথা ১৯ কোটি ৪৫ লাখ টাকা।

ভ্যাট গোয়েন্দার অভিযানে, রাজধানীর বারিধারার এই মানবসম্পদ সেবা বিক্রির প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ২১ কোটি ৫০ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটিত হয়েছে। প্রতিষ্ঠানটি এই পাঁচ বছরে ভ্যাট ফাঁকি দিয়েছে ১৫ কোটি ৭৪ লাখ টাকা। ভ্যাট আইন অনুসারে যথাসময়ে ভ্যাট না দেয়ায় এই ফাঁকির উপর মাসিক ২ শতাংশ হারে সুদ প্রযোজ্য হয়েছে ৫ কোটি ৭৫ লাখ টাকা। এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোট ২১ কোটি ৪৯ লাখ টাকা আদায়যোগ্য।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর ফ্রন্টডেস্কের বিরুদ্ধে ২১ কোটি ৪৯ লাখ টাকা ভ্যাট রাজস্ব ফাঁকির মামলা করেছে। এই ভ্যাট ফাঁকির দায়ে ন্যায় নির্ণয়নের মাধ্যমে এই রাজস্বের অতিরিক্ত সমপরিমাণ পরিমাণে ব্যক্তিগত জরিমানা আরোপ হতে পারে।

ফ্রন্টডেস্ক ভ্যাট আইনের সেবার কোড ০৭২.০০ এর আওতায় রয়েছে ‘মানবসম্পদ সরবরাহ বা ব্যবস্থাপনা’ প্রতিষ্ঠান। এই আইন অনুযায়ী সেবা বিক্রির ক্ষেত্রে সর্বমোট প্রাপ্তির উপর ১৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য।

epsoon tv 1

Related posts

body banner camera