ফের ইসরায়েলি সেনাদের গুলি, ৭ ফিলিস্তিনি নিহত

ফের ইসরায়েলি সেনাদের গুলি, ৭ ফিলিস্তিনি নিহত
bodybanner 00

গাজা সীমান্তে বিক্ষোভের সময় আবারো ফিলিস্তিনিদের উপর গুলি ছুড়েছে ইসরায়েলের সেনারা। শুক্রবার তাদের ছোড়া গুলিতে অন্তত ৭ ফিলিস্তিনি নিহত ও সহস্রাধিক আহত হয়েছেন।

ভূমি দখলের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরে বিক্ষোভ করছে ফিলিস্তিনের সাধারণ মানুষ। তারই ধারাবাহিকতায় শুক্রবার গাজায় ইসরায়েলি সীমান্তের কাছে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। এক পর্যায়ে তাদের ওপর গুলি ও টিয়ার গ্যাস ছোড়ে ইসরায়েলের সেনারা। এসময় এসব হতাহতের ঘটনা ঘটে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিহত সাত ফিলিস্তিনির নাম প্রকাশ করা হয়েছে। তারা হলেন- ওসামা কুদেইহ (৩৮), মাজদি রামাদান শবাত, হুসেইন মাদি (১৬), ইব্রাহিম আল-আউর (২০), সিদকি আবু আউতেই, মুহাম্মদ হজ সালেহ (৩৩) ও আলা আল-জামালি।

এছাড়া গত ৩০ মার্চ ইসরায়েলের হামলায় আহত থায়ের রাবা নামের এক ফিলিস্তিনির চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার মৃত্যু হয়েছে বলে জানায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় ফিলিস্তিনের অনেক অংশ দখল করে নেয় ইসরায়েল। ফলে দেশটির অনেক বাসিন্দা নিজ ভূমিছাড়া হয়ে যায়। তাদের ফিরিয়ে আনার দাবিতে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ফিলিস্তিনিরা।

এর আগে গত ৩০ মার্চের বিক্ষোভে ইসরায়েলের হামলায় ২১ ফিলিস্তিনি নিহত হয়। ওই ঘটনায় আহত হয় আরও এক হাজার ৬০০ জন।

এ ঘটনার পর জাতিসংঘ জরুরি বৈঠকে বসে ইসরায়েলকে সুষ্ঠু তদন্তের আহ্বান জানায়। এছাড়া ইউরোপিয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ এ ঘটনার নিরপেক্ষ তদন্তের আহ্বান জানায়। কিন্তু ইসরায়েল এ ঘটনার কোন তদন্ত করবে না বলে সরাসরি জানিয়ে দেয়। এছাড়া ফিলিস্তিনি সাধারণ মানুষকে হত্যার জন্য ইসরায়েলি সেনাদের প্রশংসা করেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানেয়াহু।

আরব-ইসরায়েল যুদ্ধের পর ভূমি ছাড়া হয় দুই লাখ ফিলিস্তিনি। তাদের মাত্র ৩৬০ বর্গ কিলোমিটার আয়তনের একটি এলাকায় বসবাস করতে বাধ্য করে ইসরায়েল। ওই এলাকাটিকে ‘খোলা আকাশের নিচে সবচেয়ে বড় কারাগার’ হিসেবে উল্লেখ করা হয়।

আগামী ১৫ মে ইসরায়েলের ভূমি দখলের ৭০তম বার্ষিকীতে শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দিয়েছে ফিলিস্তিন। সূত্র: আল জাজিরা

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00