ফটোগ্রাফারদের জন্য যে পাঁচটি জিনিস জরুরি

ফটোগ্রাফারদের জন্য যে পাঁচটি জিনিস জরুরি
bodybanner 00

বর্তমানে ভালো মানের মোবাইল ফোন ও ডিএসএলআর ক্যামেরা পাওয়া যায় সমমূল্যে। তাই ছবিপ্রেমীদের মধ্যে দিনে দিনে আধিপত্য বাড়ছে ডিএসএলআর ক্যামেরার। তবে ভালো ছবির জন্য শুধু ক্যামেরা নয়, প্রয়োজন বেশ কিছু অনুসঙ্গের। যে অনুসঙ্গগুলো ক্যামেরার ব্যবহারকে করে তুলবে সহজ এবং ছবির মান করবে উন্নত।

সঠিক লেন্স নির্বাচন

এযুগের নতুন ফটোগ্রাফাররা কোনোমতে একটা ক্যামেরা কেনা হলেই মনে করে ঝক্কিঝামেলা শেষ। তা কিন্তু নয়। ক্যামেরার থেকেও বেশি মনোযোগ দিয়ে বেছে নিতে হবে ক্যামেরার লেন্স। লেন্সের উপর নির্ভর করছে আপনার ছবি কতটা ভালভাবে উপস্থাপন হবে।

ক্যামেরার সঙ্গে যে লেন্স থাকে সেটি সাধারণত ১৮/৫৫এম এম লেন্স। ওই লেন্সগুলো দিয়ে সাধারণ ছবি তোলা যাবে। তবে পরিষ্কার এবং কর্মক্ষেত্রে ব্যবহারের উপযোগী ছবির জন্য চাই আরও উন্নত মানের লেন্স।

লেন্স পরিষ্কারক

লেন্স কিনে সেটি বার বার ব্যবহার উপযোগী রাখার জন্য প্রয়োজন লেন্স পরিষ্কার রাখার উপকরণ। অনেকেই লেন্স পরিষ্কার করেন সাধারন কাপড় ব্যবহার করে। এটি লেন্সে স্থায়ী দাগ ফেলে। তাই  লেন্স পরিষ্কারের জন্য প্রয়োজন বাড়তি যত্নের। বাজারে বিভিন্ন দামে লেন্স পরিষ্কার করার উপকরণ পাওয়া যায়। বেছে নিন আপনার সাধ্যের মধ্যে যা আছে।

ইউভি/প্রোটেকশন ফিল্টার

ক্যামেরার লেন্সকে ধুলো-ময়লা থেকে বাঁচাতে ব্যবহার প্রোটেকশন ফিল্টার ব্যবহার করা যেতে পারে। এটি লেন্সের বাইরে আলাদা একটি পরত হিসেবে থাকে। যদিও অনেকে মনে করেন এই ফিল্টারটি ছবির স্বাভাবিক আলো কমিয়ে ফেলে। তবে ভাল মানের প্রোটেকশন ফিল্টারের এমন কোনো বদনাম নেই।

ট্রাইপড

চলমান দৃশ্যকে ক্যামেরাবন্দি করার জন্য ক্যামেরা ছাড়া যে জিনিসটি অত্যন্ত গুরুত্ব বহন করে সেটি হলো ট্রাইপড। অনেক সময় হাতে ক্যামেরা রেখে ভিডিও করতে গেলে সেটি কেঁপে যায়। ফলে ভিডিওটি দেখার উপযোগী থাকে না। ছবি বা ভিডিওগ্রহণে তিনটি স্ট্যান্ডওয়ালা ট্রাইপড ক্যামেরাকে এই বাহ্যিক ঝাঁকিগুলো থেকে রক্ষা করে।

তবে ট্রাইপড কেনার সময় অবশ্যই ওজনদার দেখে কিনবেন। ক্যামেরা ও লেন্সের ওজনের দ্বিগুণ ওজন নেওয়ার মত ট্রাইপড কেনা উচিৎ।

রিমোট শাটার রিলিজ

ঝাঁকি রোধের জন্য আরও একটি উপকরণ হলো রিমোট শাটার রিলিজ। ছবি তোলার সময় ক্যামেরার শাটার স্পিড যতই কম হোক না কেন সেটি হালকা কম্পন সৃষ্টি করে। যা অনেক সময় ছবি ঘোলা করে দেয়। এই সমস্যা থেকে বাঁচার জন্য বাজারে রয়েছে রিমোট শাটার রিলিজ যন্ত্র। এটি টিভির রিমোটের মতো ক্যামেরার ছবি দুর থেকেই তুলতে পারে, তাও আবার এক ক্লিকে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00