প্রতিবছর লাশ হয়ে ফিরছেন ৩ হাজার বাংলাদেশী প্রবাসী শ্রমিক

প্রতিবছর লাশ হয়ে ফিরছেন ৩ হাজার বাংলাদেশী প্রবাসী শ্রমিক
bodybanner 00

প্রতিবছর লাশ হয়ে গড়ে প্রায় ৩০০০ বাংলাদেশী প্রবাসী শ্রমিক দেশে ফিরে আসেন বলে সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে একটি বেসরকারি সংগঠন জানিয়েছে।

 

প্রতিবছর লাশ হয়ে ফিরছেন ৩ হাজার বাংলাদেশী প্রবাসী শ্রমিক

 

সম্প্রতি ঢাকায় এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন এমন তথ্য জানিয়ে প্রবাসী শ্রমিকদের কর্মক্ষেত্রে নিরাপত্তা, স্বাস্থ্য ও পরিবেশের অধিকার সুরক্ষার দাবি করেছে।

 

 

এ লক্ষ্যে সরকারের কাছে কতগুলো সুপারিশ পেশ করেছে সংগঠনটি। সরকারি সূত্রের বরাত দিয়ে সংগঠনটির ভাইস চেয়ারম্যান ড. এস এম মোর্শেদ জানান গত ১৩ বছরে ৩৩ হাজারেরও বেশি বাংলাদেশী শ্রমিকের মরদেহ দেশে এসেছে।

 

সংস্থাটি বলেছে এর পাশাপাশি রয়েছে নারী শ্রমিকদের যৌন নির্যাতন।২০১৭ সালে বিভিন্ন নির্যাতনের শিকার হয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সেফ হোমে আশ্রয় নিয়েছেন প্রায় আড়াই হাজার নারী।

 

 

সংবাদ সম্মেলনে সৌদি আরব ফেরত নারী শ্রমিক রহিমা বেগম তার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন তিনি ৫ মাস গৃহকর্মী হিসেবে সৌদি আরবে কাজ করেছেন যার জন্য মালিক তাঁকে কোন পারিশ্রমিক দেয়নি।

 

তিনি বলেন পরে মালিকের বাড়ি থেকে পালিয়ে বাংলাদেশ দূতাবাসের সেফ হোমে আশ্রয় নেন এবং পরে দূতাবাসের মাধ্যমে নিজ খরচে দেশে ফিরেন।

সেফ হোমে থাকা অবস্থায় সেখানে অবস্থানরত নারী শ্রমিকদের ওপর তাদের মাকিলদের নির্যাতনের চিত্র তুলে ধরেন। সরকারকে দেয়া ফাউন্ডেশনের সুপারিশগুলোর মধ্যে রয়েছে বিদেশে পাঠানোর আগে শ্রমিকদের প্রশিক্ষণ এবং ব্রিফিংয়ে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00