ব্রেকিং নিউজঃ

না বুঝে চোখের যে ক্ষতি করছি

না বুঝে চোখের যে ক্ষতি করছি
bodybanner 00

পৃথিবী যে এতো সুন্দর, প্রিয় দেশ, মা বা প্রিয় মানুষ, প্রকৃতি সব কিছুই আমরা দেখছি চোখ দিয়ে। জীবন চলার পথে চোখের গুরুত্ব তো বলে শেষ করা যাবে না। কিন্তু না বুঝে এই চোখের ক্ষতি করছি আমরা। কীভাবে?

বিছানায় লেখা-পড়া 
একটু রিল্যাক্স টাইম কাটাতে আমরা সারাদিনের কাজ শেষে অনেকেই রাতে বিছানায় শুয়ে প্রিয় ম্যাগাজিন পড়তে শুরু করি। কেউবা রাত জেগে বিছানায়ই লেখেন। এতে চোখের ওপর চাপ পড়ে।

ধূমপান 
ধূমপানের অনেক ধরনের ক্ষতির কথা আমরা জানি। এটি চোখের জন্যও ক্ষতিকর। দীর্ঘ দিন ধূমপানের ফলে চোখের টিস্যু নষ্ট হয়ে যায়।

জার্নিতে বই 
বাস- ট্রেন বা যেকোনো জার্নিতে একঘেঁয়েমি দূর করতে আমরা বই পড়ি। কিন্তু রাস্তায় বই-এর লেখায় ফোকাস করতে বেশ চাপ পড়ে চোখের।

সরাসরি রোদে-পানিতে 
রোদের মধ্যে কোথাও যেতে বা দাঁড়াতে হলে চোখে সানগ্লাস ব্যবহার করুন। সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের জন্য ক্ষতিকর। আবার পুলে সাঁতার কাটার সময়ও সতর্ক থাকতে হবে। পুলের পানিতে কেমিক্যাল মেলানো থাকে, যা চোখের ক্ষতি করে।

চোখ চুলকানো
চোখ চুলকাতে অনেক সময় ঘষা দেয়া হয় বা চুলকানো হয়, এতে চোখের টিস্যু ছিড়ে যেতে পারে।

মেকআপ 
নারীরা আজকাল চোখের সাজ ছাড়া তেমন বাইরে বের হন না। চোখ সাজাতে কোনো সমস্যা নেই। তবে মেকআপ পণ্য অবশ্যই ভালোমানের হতে হবে। ব্যবহারের তারিখ দেখে বদলে ফেলতে হবে। যেমন যত্ন করে মেকআপ করা হয় ঠিক তেমন যত্ন নিয়েই মেকআপ তুলে চোখ পরিষ্কার করে আন্ডার আই ক্রিম মেখে ঘুমাতে যেতে হবে।

চোখের সবথেকে ক্ষতি হয় শখের মোবাইলের স্ক্রিন থেকে। খুব কাছে নিয়ে ফোন দেখবেন না। দীর্ঘ সময় কম্পিউটার বা ফোনে তাকিয়ে থাকলে চোখের আদ্রতা চলে যায়। কাজ করার সময় মাঝে মাঝে চোখ বন্ধ রাখুন। রাতে আগে স্মার্টফোনটি দূরে রেখে তারপর বিছানায় ‍যান।

পর্যন্ত ঘুমান, চোখের বিশ্রাম দিন। সুস্থ চোখে পৃথিবীর সৌন্দয্য উপভোগ করুন।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00