ব্রেকিং নিউজঃ

নার্সদের স্তন ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি!

bodybanner 00

অনেক ধরনের পেশা রয়েছে, যাতে নারীদের রাতের শিফটে কাজ করতে হয়। তবে এটি তাদের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। যারা রাতে কাজ করেন তাদের ক্যান্সারের ঝুঁকি বাড়ে। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

নার্সদের স্তন ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি!

বিজ্ঞানীরা বলছেন, যেসব নারী রাতের শিফটে কাজ করেন তাদের স্কিনের ৪১ শতাংশ, স্তনের ৩২ শতাংশ ও পাকস্থলীতে ক্যান্সারের ঝুঁকি ১৮ শতাংশ বাড়ে। এ ঝুঁকিতে সবচেয়ে বেশি রয়েছেন নার্সরা। সাধারণত তারা রাতে কাজ করেন। তাদের স্তন ক্যানসারের সম্ভাবনা বেশি। এ ছাড়া আরও পাঁচ টাইপের ক্যানসারের ঝুঁকি রয়েছে এ মহান পেশায় নিয়োজিত নারীদের।

গবেষণায় অংশ নেন ৩৯ লাখ ৯ হাজার ১৫২ জন। অংশগ্রহণকারীরা উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ও এশিয়ার বাসিন্দা। চীনের সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জিউলেই মা বলেন, ‘গবেষণাটি খুবই মজাদার। তবে আশঙ্কাজনক যে, রাতের শিফটে কাজ করা নারীদের ছয় ধরনের ক্যান্সারের ঝুঁকি বাড়ে। নার্সরা সবচেয়ে বেশি এ ঝুঁকিতে রয়েছেন।

তিনি বলেন, ‘এ গবেষণা রাতের শিফটে কাজ করা নারীদের স্বাস্থ্য রক্ষার বিষয়ে তাগিদ দেয়। যারা বিভিন্ন মেডিক্যালে বা প্রতিষ্ঠানে কাজ করেন তাদের স্বাস্থ্য পরীক্ষা করা প্রয়োজন। ’

তথ্যসূত্র: এক্সপ্রেস ডট ইউকে

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00