brandbazaar globaire air conditioner

ধামইরহাটে রবিদাস পাড়ার মানুষ আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত

ধামইরহাটে রবিদাস পাড়ার মানুষ আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত
epsoon tv 1

মাসুদ সরকার,ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ


নওগাঁর ধামইরহাট উপজেলায় আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত আড়ানগর ইউনিয়নের রবিদাস পাড়ার শতাধিক পরিবার। চলাচলের জন্য উপযুক্ত যোগাযোগ ব্যবস্থা না থাকায় জরুরী প্রয়োজনে বিভিন্ন সমস্যায় সন্মুখিন হতে হয় ওই গ্রামের বাসিন্দাদের।
সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার আড়ানগর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডে রবিদাস পাড়ায় বসবাস করেন প্রায় ১ শ ২০ টি পরিবারের সদস্য।

প্রয়োজনে বাড়ী হতে উপজেলা সদরে বা ইউনিয়ন পরিষদে আসতে হলে দ্রুত পৌছানোর কোন সুযোগ নেই অবহেলিত ওই গ্রাম, রাস্তা সরু হওয়ায় একটি সাইকেল বা ভ্যান প্রবেশ করলে অন্য কেউ হেটে যেতে পারে না। একটু বৃষ্টি নামলেই এ রাস্তাটিতে হাটু পরিমান কাদা জমে। ফলে চলাচলের জন্য অনুপযোগী হয়ে যায়। চাষীরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মুল্য থেকে বঞ্চিত হয় যোগাযোগ ব্যবস্থা ভাল না থাকায়। মুমুর্ষ রোগী বা প্রসুতি মায়েদের চিকিৎসার জন্য দ্রুত চিকিৎসকের নিকট পৌছতে পারেনা। এমনকি ওই গ্রামের ছেলে-মেয়েদের বিয়ে সমন্ধ নিয়ে এলে রাস্তার কারণে অনেকেই ফিরিয়ে যায় বলে অভিযোগ করেন গ্রামবাসী। পেশাগত কারণে সাংবাদিক ওই গ্রামে পৌছলে তাৎক্ষনিক ভাবে গ্রামের লোকজন একত্রিত হয়ে একটি মানববন্ধন করে তাদের দুঃখ দুর্দশার কথা জানান।
এ গ্রামে বসবাসরত পিন্টু রবিদাস জানান, আধুনিক যুগেও আমদের গ্রামটি অজোপাড়া হিসেবে পরিচিত। চিকিৎসা বা জরুরী  প্রয়োজনে কোনো যানবাহন আমাদের গ্রামে আসতে চায় না সরু ও বেহাল রাস্তার কারণে। গ্রামবাসী রাগ ও ক্ষোভ নিয়ে আরো বলেন, নির্বাচন এলে জনপ্রতিনিধিরা এই রাস্তা নিনে নানান প্রতিশ্রুতি দিলেও নির্বাচন শেষে তার আর কোন বাস্তবায়ন হয় না।

ওই এলাকার বাসিন্দা গোপাল ও ঝন্টু রবিদাস জানান, ‘আমাদের গ্রামে এক জন মেম্বার ছিল তার সরকারি চাকরী হওয়ার সুবাদে সে প্রতিনিধিত্ব ছেড়ে দিয়েছে, ফলে আমাদে কষ্টের কথা আর কেউ শোনেনা।’
এ ব্যাপারে আড়ানগর ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান শাহজাহান আলী কমল বলেন, ওই রাস্তার দূর্দাশার কথা গ্রামবাসী আমাকে বলেছে, আমি উপজেলা পরিষদের চেয়ারম্যানকে সাথে নিয়ে রাস্তাটি পরিদর্শণ করেছি, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই বিকল্প রাস্তা করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা বাস্তবায়নে প্রক্রিয়া চলছে।’
ধামইরহাট উপজেলা প্রকৌশলী মো. আলী হোসেন জানান, ‘বিষয়টি আমার জানা নেই, তবে কোন কোডভুক্ত রাস্তা অবহেলায় থাকলে তা সংস্কার কিংবা নির্মাণ করা হবে, আর যদি কোড না থাকে জনস্বার্থে স্থানীয় জনপ্রতিনিধিরা যথাযথ পদক্ষেপ নিলেই উপজেলা প্রকৌশল দপ্তরের মাধ্যমে তার কোড তৈরী করে রাস্তাটি নির্মাণের ব্যবস্থা করা যেতে পারে।


epsoon tv 1

Related posts

body banner camera