দ্রুত পানি ফিল্টার করবে ন্যানো ফিল্টার

দ্রুত পানি ফিল্টার করবে ন্যানো ফিল্টার
bodybanner 00

অস্ট্রেলিয়ার গবেষকেরা একধরনের ন্যানো ফিল্টার উদ্ভাবন করেছেন, যা দূষিত পানি দ্রুত ফিল্টার করতে পারে। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দাবি করেছেন, তাঁদের তৈরি ন্যানো ফিল্টার বর্তমান প্রযুক্তির ফিল্টারের চেয়ে শতগুণ দ্রুতগতিতে পানি ছেঁকে ফেলতে পারে। এ প্রযুক্তি উন্নয়নের ফলে বিশ্বজুড়ে আরও সুবিধা বাড়বে বলে দাবি করেছেন তাঁরা।

গবেষকেরা বলেন, তাঁদের তৈরি ন্যানো ফিল্টারে তেলসহ পারদের মতো ধারী ধাতু ছেঁকে ফেলতে পারে। এ ন্যানো ফিল্টার তৈরিতে গ্যালিয়ামভিত্তিক তরল ধাতু অ্যালুমিনিয়ামের সঙ্গে ব্যবহার করা হয়েছে। এতে অ্যালুমিনিয়াম ডাই–অক্সাইডে দূষিত পদার্থগুলো ধরা পড়ে। মেলবোর্নের আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের গবেষকেদের সঙ্গে এ বিষয়ে কাজ করেছেন। তাঁদের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে জানা গেছে, গবেষকেরা এ ন্যানো ফিল্টারের আরও উন্নয়ন করার কাজ করবেন। পরে এটি বাণিজ্যিকভাবে বাজারে আনার পরিকল্পনা রয়েছে তাঁদের। এভাবে পানি ফিল্টার করা আরও সাশ্রয়ী হবে। দ্রুত পানি ফিল্টার করা যাবে। এতে দূষিত পানির সমস্যা দূর হবে।

গবেষণাসংক্রান্ত নিবন্ধ অ্যাডভান্সড ফাংশনাল ম্যাটেরিয়ালস সায়েন্টিফিক জার্নালে প্রকাশিত হয়েছে।

আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের গবেষক আলী জাভাবেটি বলেন, বিশ্বজুড়ে পানিদূষণ রোধ করা একটি বড় চ্যালেঞ্জ। প্রতি নয়জনের অন্তত একজন মানুষের বাড়ির কাছে পরিষ্কার পানির উৎস নেই। তাদের ভারী দূষণযুক্ত পানি খেতে হয়। এতে মারাত্মক স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়। বিশেষ করে শিশুরা বেশি হুমকিতে। তাঁদের তৈরি ন্যানো ফিল্টার টেকসই, পরিবেশবান্ধব এবং কম খরচে ব্যবহার করা যাবে।

গবেষক জাভাবেটি বলেছেন, ‘আগের করা গবেষণায় জানা গেছে, আমাদের ব্যবহার করা উপাদানে পারদ, সালফেট, ফসফেটের মতো দূষিত পদার্থ শোষিত হয়।’

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00