ব্রেকিং নিউজঃ

দিনব্যাপী কোটা সংস্কার আন্দোলনে উত্তাল কুমিল্লা

দিনব্যাপী কোটা সংস্কার আন্দোলনে উত্তাল কুমিল্লা
bodybanner 00
রাসেল আহমেদ, কুবি:
সরকারি চাকরিতে প্রচলিত কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল হয়ে ওঠেছে কুমিল্লা। সারা দেশে চলমান কোটা সংস্কারের আন্দোলনে একাত্মতা প্রকাশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আন্দোলনকারীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে কঠোর আন্দোলনে নেমেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। সোমবার কুমিল্লা নগরীর কান্দিরপাড় সংলগ্ন পূবালী চত্বরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকে তারা। দুপুর ১২টায় শুরু হওয়া এই বিক্ষোভ এই প্রতিবেদন লেখা পর্যন্ত চলতে থাকে। এসময় আন্দোলনকারীদের পক্ষ থেকে কুমিল্লা জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর কোটা সংস্কার বিষয়ে একটি স্মারকলিপি প্রদান করা হয়।
এর আগে সোমবার (০৮ এপ্রিল) বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কুমিল্লার কোটবাড়ি সংলগ্ন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এসময় সড়কের দুপাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।
এদিকে কোটা সংস্কার আন্দোলনে একাত্মতা পোষণ করে কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা প্রায় সবকটি বিভাগে তাদের ক্লাস বর্জন করে। কোটা সংস্কার আন্দোলন কুমিল্লা অঞ্চলের আহ্বায়ক ও কুবির ইংরেজি বিভাগের শিক্ষার্থী মাজহারুল ইসলাম হানিফ তাদের কর্মসূচি প্রসঙ্গে বলেন, ‘দেশব্যাপী চলমান আন্দোলনের ধারাবাহিকতায় আজও কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে কর্মসূচি পালন করা হচ্ছে। আমাদের অংশ নিয়েছে কুমিল্লার বেশ কয়েকটি কলেজের শিক্ষাথীরা। শাহবাগে গতকালের হামলার ঘটনার পর গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী যথারীতি ক্লাস বর্জন কর্মসূচি পালিত হচ্ছে।’
আন্দোলনে একাত্মতা প্রকাশ করা কুবির বাংলা বিভাগের শিক্ষার্থী সামদানী শুভ বলেন, ‘চলমান কোটা পদ্ধতির মাধ্যমে প্রকৃত মেধাবীদের অবমূল্যায়ন করা হচ্ছে। আমরা এই কোটা পদ্ধতির সংস্কার ও সুষ্ঠু পরিবর্তন চাই। আন্দোলনের ধারাবাহিকতায় আজ আমরা আমাদের ক্লাস বর্জন করেছি।’
উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে দেশের বিভিন্ন স্থানে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর গত ৮ এপ্রিল হামলা চালায় পুলিশ। শাহবাগে পুলিশের হামলায় গুরুতর আহত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করলে তাদের উপরও চড়াও হন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশি হামলার বিচার দাবি করেন শিক্ষার্থীরা।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00