তারা দেশ উন্নয়নের পলিসি জানতে চায়’

তারা দেশ উন্নয়নের পলিসি জানতে চায়’
bodybanner 00

আগে আমরা যারা বাংলাদেশের মন্ত্রী, তারা বিদেশে গেলে বিদেশিরা আমাদের এড়িয়ে চলত। তারা মনে করত, আমরা সাহায্যের জন্যে এসেছি। এখন আর সে অবস্থা নেই। বৃহস্পতিবার বিগত ১০ বছরে শিল্প মন্ত্রণালয়ের সাফল্য সম্পর্কে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা এখন বিদেশ সফরে গেলে আমাদের প্রশ্ন করা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এত কম সময়ে দেশকে কীভাগে এত দূর এগিয়ে নিলেন। আমাদের কাছে দেশ উন্নয়নের পলিসি জানতে চাওয়া হয়। এটাই প্রমাণ করে দেশ শেখ হাসিনার নেতৃত্বে অনেক দূর এগিয়ে গেছে।

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে গেল দশ বছরের উন্নয়নমূলক নানা দিক তুলে ধরে মন্ত্রী বলেন, খুব কম সময়ের মধ্যে দেশের চামড়া শিল্প গার্মেন্টস শিল্পকে ছাড়িয়ে যাবে। আমরা ট্যানারি শিল্পকে এগিয়ে নিতে হাজারীবাগ থেকে কারখানা সরিয়ে সাভারে নিয়েছি। এতে করে শহরের মধ্যে যেমন দূষণ কমেছে, তেমনি এ শিল্প খুঁজে পেয়েছে নতুন দিগন্ত।

বিগত পাঁচ বছরে শিল্প মন্ত্রণালয় গৃহীত নানামুখী পদক্ষেপের ফলে রাষ্ট্রায়ত্ত শিল্পকারখানাগুলোর ধারাবাহিক অগ্রগতির ফলে শিল্প খাতে ইতিবাচক পরিবর্তন ঘটেছে। এর ফলে মাথাপিছু আয়ে শিল্প খাতের আবদান দাঁড়িয়েছে ৩৩.৭১ শতাংশ।

এ ছাড়াও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের মাধ্যমে জেলা পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্প সম্প্রসারণ, শিল্প পার্ক প্রতিষ্ঠা ও উদ্যেক্তা উন্নয়নে প্রশিক্ষণসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে টেকসই শিল্প খাত প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

 

 

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00