ব্রেকিং নিউজঃ

ঢাবি উপাচার্যকে আলী রীয়াজের খোলা চ্যালেঞ্জ, কোথায় সেই ভিডিও?

ঢাবি উপাচার্যকে আলী রীয়াজের খোলা চ্যালেঞ্জ, কোথায় সেই ভিডিও?
bodybanner 00

কোটা সংস্কার নিয়ে চলমান আন্দালনকে জঙ্গিবাদের সঙ্গে তুলনা করে দেয়া ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের  বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন যুক্তরাষ্টের ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের সম্মানীয় অধ্যাপক ড. আলী রীয়াজ। তিনি কোটাসংস্কার আন্দোলনে যুক্তদের তালেবান, আল শাবাব এবং বোকো হারামের সঙ্গে তুলনা করে একটি ভিডিওকে ভিত্তি হিসেবে উল্লেখ করেছেন। আন্তর্জাতিক দুনিয়ায় দীর্ঘদিন জঙ্গিবাদ নিয়ে গবেষণা করেন অধ্যাপক আলী রীয়াজ। আর গবেষণার প্রয়োজনেই তিনি সেই ভিডিওটি প্রদর্শনের খোলা চ্যালেঞ্জ জানিয়েছেন উপাচার্যকে। ফেসবুক স্ট্যাটাসে দেয়া সেই মন্তব্য পাঠকের জন্য হুবহু তুলে দেয়া হলোÑ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কোটা সংস্কার আন্দোলনের কর্মীদের ‘জঙ্গি’ বলে বর্ণনার সময় তাদের তুলনা করেছেন তালেবান, আল শাবাব এবং বোকো হারামের সঙ্গে। তিনি বলেছেন যে, তিনি ফেসবুক ব্যবহার করেন না, কিন্তু তাঁর একজন সহকর্মী তাকে এমন কোনো ভিডিও দেখিয়েছেন যা থেকে তাঁর এই উপসংহার।

আমি দীর্ঘদিন ধরে উগ্র সহিংসবাদ এবং আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলো বিষয়ে পঠন-পাঠনের চেষ্টা করছি; বাংলাদেশে জঙ্গিবাদ নিয়ে সামান্য গবেষণার অভিজ্ঞতাও আছে; সেই আগ্রহ থেকে এবং আমার গবেষণার প্রয়োজনেই আমি জানতে চাইছি- সেই ভিডিওটা কোথায়?
তা ছাড়া উপাচার্য যেহেতু দেখেছেন সেহেতু এটা কোথাও আছে; সেটা দেখার অধিকার বাংলাদেশের মানুষের নিশ্চয় আছে। যদি এটা চ্যালেঞ্জ হিসেবে নিতে চান সেইভাবে বিবেচনা করেই উপাচার্য মহোদয় বলুন কোথায় সেই ভিডিও?

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00