ব্রেকিং নিউজঃ

ডুবো-ড্রোন ফেরত দেবে চীন : যুক্তরাষ্ট্র

bodybanner 00

146যুক্তরাষ্ট্র জানিয়েছে, দক্ষিণ চীন সাগরে জব্দ করা তাদের ডুবো-ড্রোন ফেরত দেবে চীন।

 

এ-সংক্রান্ত বোঝাপড়া নিশ্চিত হয়েছে তাদের মধ্যে।

বৃহস্পতিবার দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক জলসীমা থেকে যুক্তরাষ্ট্রের ডুবো-ড্রোন জব্দ করে চীন। কী কারণে এ কাজ করা হয়েছে, চীন তার কোনো ব্যাখ্যা না দিলেও অভিযোগ করেছে, পরিস্থিতি উত্তপ্ত করছে যুক্তরাষ্ট্র।

 

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনাদের বিরুদ্ধে ‘চুরির অভিযোগ’ এনেছেন। এক টুইটে তিনি বলেছেন, ‘চীনকে বলা উচিত, তারা আমাদের যে ড্রোন চুরি করেছে, তা ফেরত দিতে হবে না- সেটা তাদের কাছে রাখতে দেওয়া হোক।’

 

কয়েক দশকের ইতিহাসে দুই দেশের মধ্যে সবচেয়ে বড় সামরিক উত্তেজনার ঘটনার ঘটল ডুবো-ড্রোনকে কেন্দ্র করে।

 

 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন জানিয়েছে, যখন ডুবো-ড্রোন জব্দ করা হয়, দক্ষিণ চীন সাগরে তখন এটি বৈজ্ঞানিক গবেষণার কাজে নিয়োজিত ছিল। শিগগিরই ড্রোন ফিরিয়ে দিতে বলা হয়েছে। এর পর এক মার্কিন কর্মকর্তা জানান, এ বিষয়ে একটি চুক্তি হয়েছে।

 

পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এক বিবৃতিতে জানিয়েছেন, ‘সরাসরি চীনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আমরা নিশ্চিত হয়েছি, ডুবো-ড্রোন ফেরত দেবে চীন।’

 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যথাযথ কায়দায় যুক্তরাষ্ট্রের ড্রোন ফেরত দেওয়া হবে। কিন্তু কবে ফেরত দেওয়া হবে, তা নির্দিষ্ট করেনি তারা। একই সঙ্গে তড়িঘড়ি করায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করে এই মন্ত্রণালয়।

তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি ফোনে কথা বলায় শর্ত ভাঙার অভিযোগে প্রতিবাদ জানিয়েছে চীন। এই টানাপোড়েনের মধ্যে ডুবো-ড্রোন নিয়ে কূটনীতি আরো গরম হয়ে উঠেছে।

 

দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ তৈরি করে সেখানে প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করা অবৈধ বলে দাবি করে আসছে যুক্তরাষ্ট্র। পাল্টা দাবি চীনের। সাগর নিয়ে কয়েক বছর ধরে সামরিক উত্তেজনা জিইয়ে আছে। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের নতুন মাত্রা স্পষ্ট হয়ে উঠছে। ক্ষমতা গ্রহণের আগেই  ট্রাম্প চীনকে বাজিয়ে দেখছেন। চীনও ছেড়ে কথা বলছে না।

ধামাকা অফার চলছে !BRAND BAZAAR এ LED / 3D/ Smart / 4K TV AC , 40- 65% ডিস্কাউন্ট !
আরও পন্য দেখতে ছবির উপরে ক্লিক করুন

4k-1

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00