ডাক্তারও পরামর্শ উপেক্ষা করেই কাজটি করি

ডাক্তারও পরামর্শ উপেক্ষা করেই কাজটি করি
bodybanner 00

টলিউডের অভিনয়শিল্পী দেব ও রুক্মিনি মৈত্র। রাজ চক্রবর্তী পরিচালিত ‘চ্যাম্প’ সিনেমায় প্রথমবার জুটিবদ্ধ হন তারা। তাদের পরবর্তী সিনেমা ‘কবীর’। এটি পরিচালনা করছেন অনিকেত চ্যাটার্জি।

সিনেমাটির সবচেয়ে কঠিন অংশের শুটিং বাকি ছিল। জানুয়ারি মাসে দুরন্ত এক্সপ্রেস ট্রেনে এবং মুম্বাইয়ে সিনেমাটির বাকি অংশের শুটিং হওয়ার কথা ছিল। পরিকল্পনা অনুযায়ী সদ্য সিনেমাটির শুটিং শেষ করেছেন তারা। এর কাজ করতে গিয়ে প্রচুর ওয়ার্কশপ করেন রুক্মিনি-দেব। তাদের শুটিংয়ের অভিজ্ঞতাও দারুণ বলে জানিয়েছেন রুক্মিনি।

টলিউডের অভিনয়শিল্পী দেব ও রুক্মিনি মৈত্র। রাজ চক্রবর্তী পরিচালিত ‘চ্যাম্প’ সিনেমায় প্রথমবার জুটিবদ্ধ হন তারা। তাদের পরবর্তী সিনেমা ‘কবীর’। এটি পরিচালনা করছেন অনিকেত চ্যাটার্জি।  সিনেমাটির সবচেয়ে কঠিন অংশের শুটিং বাকি ছিল। জানুয়ারি মাসে দুরন্ত এক্সপ্রেস ট্রেনে এবং মুম্বাইয়ে সিনেমাটির বাকি অংশের শুটিং হওয়ার কথা ছিল। পরিকল্পনা অনুযায়ী সদ্য সিনেমাটির শুটিং শেষ করেছেন তারা। এর কাজ করতে গিয়ে প্রচুর ওয়ার্কশপ করেন রুক্মিনি-দেব। তাদের শুটিংয়ের অভিজ্ঞতাও দারুণ বলে জানিয়েছেন রুক্মিনি।  এ প্রসঙ্গে ভারতীয় একটি সংবাদমাধ্যমে রুক্মিনি মৈত্র বলেন, ‘গত মঙ্গলবার বিকেল পাঁচটায় বাড়ি পৌঁছেছি। তারপর থেকে শুধু ঘুমিয়েছি। ঘুম থেকে ওঠার পর সব কিছু ঝাপসা লাগছিল। আসলে খুব দ্রুত সব হয়েছে, তবে টেনশনও কেটে গেছে। রোববার আটটায় কলটাইম ছিল। সকাল ৬টায় উঠে রেডি হয়েছি। রোববার ও সোমবার রাতে মাত্র তিন ঘণ্টা করে বিশ্রাম নিয়েছি। কলকাতায় ট্রেনে ওঠা থেকে শুরু করে, টানা ষাট ঘণ্টা শুটিং… মাই গড!’  তিনি আরো বলেন, ‘কিছু দিন আগে আমার পা ভাঙায় শুটিং পিছিয়ে যায়। তখনো রোজ ডায়ালগ রিহার্সেল করেছি। এখন আমি সেভেন্টি পারসেন্ট সুস্থ। ডাক্তারও পরামর্শ দিয়েছিলেন, নি-ক্যাপ পরে থাকার জন্য। তাই শুটিংয়ের পুরো সময়টাই টানা পরেছিলাম। যা উচিৎ হয়নি। এজন্য পায়ের গোড়ালি ফুলে খুব খারাপ অবস্থা হয়েছিল। মেকআপও সামান্য ছিল, লেন্স  আর মাসকারা পরেছিলাম। ওই তিনদিন মুখ মোছারও সময় পাইনি। এর মধ্যে অনিকেতদার জন্মদিনও ছিল। শট দিচ্ছি, তখন অনিকেতদার বার্থডে! অনিকেতদা বললেন, ‘দাঁড়া দাঁড়া আগে শট নিয়ে নিই।’ ইট ওয়াজ ক্রেজি।’  সিনেমাটির কাহিনি গড়ে উঠেছে সন্ত্রাসবাদের উপর। মুম্বাই ব্লাস্টকে মাথায় রেখেই অনিকেত সিনেমাটির গল্প লিখেছেন। মুম্বাইয়ের জাভেরি বাজারসহ বিভিন্ন স্থানে ব্লাস্ট কীভাবে হয়েছিল, সেই ঘটনা নিয়েই সাজানো হয়েছে গল্প। এতে অভিনয়ের পাশাপাশি প্রযোজনাও করছেন দেব। আগামী পয়লা বৈশাখে সিনেমাটি মুক্তির কথা রয়েছে।

এ প্রসঙ্গে ভারতীয় একটি সংবাদমাধ্যমে রুক্মিনি মৈত্র বলেন, ‘গত মঙ্গলবার বিকেল পাঁচটায় বাড়ি পৌঁছেছি। তারপর থেকে শুধু ঘুমিয়েছি। ঘুম থেকে ওঠার পর সব কিছু ঝাপসা লাগছিল। আসলে খুব দ্রুত সব হয়েছে, তবে টেনশনও কেটে গেছে। রোববার আটটায় কলটাইম ছিল। সকাল ৬টায় উঠে রেডি হয়েছি। রোববার ও সোমবার রাতে মাত্র তিন ঘণ্টা করে বিশ্রাম নিয়েছি। কলকাতায় ট্রেনে ওঠা থেকে শুরু করে, টানা ষাট ঘণ্টা শুটিং… মাই গড!’

তিনি আরো বলেন, ‘কিছু দিন আগে আমার পা ভাঙায় শুটিং পিছিয়ে যায়। তখনো রোজ ডায়ালগ রিহার্সেল করেছি। এখন আমি সেভেন্টি পারসেন্ট সুস্থ। ডাক্তারও পরামর্শ দিয়েছিলেন, নি-ক্যাপ পরে থাকার জন্য। তাই শুটিংয়ের পুরো সময়টাই টানা পরেছিলাম। যা উচিৎ হয়নি। এজন্য পায়ের গোড়ালি ফুলে খুব খারাপ অবস্থা হয়েছিল। মেকআপও সামান্য ছিল, লেন্স  আর মাসকারা পরেছিলাম। ওই তিনদিন মুখ মোছারও সময় পাইনি। এর মধ্যে অনিকেতদার জন্মদিনও ছিল। শট দিচ্ছি, তখন অনিকেতদার বার্থডে! অনিকেতদা বললেন, ‘দাঁড়া দাঁড়া আগে শট নিয়ে নিই।’ ইট ওয়াজ ক্রেজি।’

সিনেমাটির কাহিনি গড়ে উঠেছে সন্ত্রাসবাদের উপর। মুম্বাই ব্লাস্টকে মাথায় রেখেই অনিকেত সিনেমাটির গল্প লিখেছেন। মুম্বাইয়ের জাভেরি বাজারসহ বিভিন্ন স্থানে ব্লাস্ট কীভাবে হয়েছিল, সেই ঘটনা নিয়েই সাজানো হয়েছে গল্প। এতে অভিনয়ের পাশাপাশি প্রযোজনাও করছেন দেব। আগামী পয়লা বৈশাখে সিনেমাটি মুক্তির কথা রয়েছে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00