ঝিনাইদহের শৈলকুপায় বিজ্ঞান ক্লাবের উদ্বোধন, ক্ষুদে বিজ্ঞানীদের উদ্বুদ্ধ করলেন ইউএনও উসমান গনি

ঝিনাইদহের শৈলকুপায় বিজ্ঞান ক্লাবের উদ্বোধন, ক্ষুদে বিজ্ঞানীদের উদ্বুদ্ধ করলেন ইউএনও উসমান গনি
bodybanner 00
রিয়াজ উদ্দীন (ঝিনাইদহ) প্রতিনিধিঃ-
ঝিনাইদহের শৈলকুপা উপজেলার সারুটিয়া ইউনিয়নের পুরাতন বাখরবা গ্রাম। জেলা সদর থেকে ৩০ কিলোমিটার দুরে জেলা সীমান্তে অবস্থিত এই গ্রামটি। বর্তমানে কিছুটা উন্নয়নের ছোয়া লাগলেও পুর্বে হাটুসমান কাদা পেরিয়ে যেতে হতো গ্রামে। এই অজপাড়াগায়ে এক ক্ষুদে বিজ্ঞানী হৃদয় হোসেন অনেকটা পরিত্যাক্ত ঘরে গড়ে তুলেছেন বিজ্ঞান ক্লাব। শনিবার বিকেলে ফিতা কেটে ক্লাবটির উদ্বোধন করেন শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি। জানা যায়, বাখরবা গ্রামের ব্যবসায়ী আবুল কালাম আজাদের ছেলে হৃদয় হোসেন। ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র। ইতিমধ্যে অটোমেটিক হাউজ ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট আবিস্কার করে বেশ আলোচনায় এসেছে সে।
ঝিনাইদহের শৈলকুপায় বিজ্ঞান ক্লাবের উদ্বোধন, ক্ষুদে বিজ্ঞানীদের উদ্বুদ্ধ করলেন ইউএনও উসমান গনিপরে নিজের গ্রামের নাম জেলা, দেশ তথা বিশ্বের বুকে তুলে ধরার জন্য সহপাঠী ও গ্রামের ১৯ জন সদস্য নিয়ে গড়ে তুলেছেন বিজ্ঞান ক্লাব। ওই ক্লাবের সদস্যরা ইতিমধ্যে তৈরী করেছেন রোবটিক হুইল চেয়ার। যে রোবটটি শারিরীক প্রতিবন্ধীরা সেন্সরের মাধ্যমে চলাফেরা করতে পারবেন। এছাড়াও মোবাইল এ্যাপসের মাধ্যমে নিয়ন্ত্রন করা যায় রোবটটি। শনিবার বিকেলে উদ্বোধন শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। ব্যবসায়ী আমজাদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ননটেক বিভাগের বিভাগীয় প্রধান মাহবুবুল ইসলাম, ইলেক্টনিক্স বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী রবিউল ইসলাম, ঝিনাইদহ প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক ও এসএ টিভি’র জেলা প্রতিনিধি ফয়সাল আহমেদ। প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি তার বক্তব্যে বলেন, পুরাতন বাখরবা গ্রামে আজ এই বিজ্ঞান ক্লাবটি উদ্বোধন করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি।
অনেক গ্রামের যুব সমাজ যেখানে মাদকের ভয়াল থাবার শিকার হচ্ছে, সেখানে পুরাতন বাখরবা পশ্চিমপাড়ার যুব সমাজ বিজ্ঞান চর্চা করছে। এগিয়ে যাও তোমরা, যেতে হবে বহুদূর। প্রধান অতিথি বিজ্ঞান ক্লাবটিকে প্রতিষ্ঠিত করার জন্য আশ্বাস প্রদাণ করেন। সেই সাথে এলাকার সকলকে সর্বাত্বক সহযোগী করার আহ্বান জানান।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00