জাবি উপাচার্য প্যানেল নির্বাচনের দাবি

জাবি উপাচার্য প্যানেল নির্বাচনের দাবি
bodybanner 00
জাবি প্রতিনিধি:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপচার্য প্যানেল নির্বাচনের দাবি জানিয়েছেন বঙ্গবন্ধু আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জাবি শিক্ষক সমাজ । শুক্রবার (৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানায়। বক্তারা বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাস নিয়ে, ‘জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয় বর্তমানে গভীর সংকটে নিমজ্জিত। সেশনজট, র‌্যাগিং নামক অপসংস্কৃতির নিষ্ঠুরতায় দিশেহারা শিক্ষার্থীরা। ক্যাম্পাসের পরিবেশ এখন শুধু মাদকের বাতাসে অভয়ারণ্য। মাদকসেবন বেড়ে ভয়ঙ্কর রুপ নিয়েছে। ধ্বংস হয়ে যাচ্ছে শিক্ষার্থীদের জীবন।  তাছাড়া আরো বলেন ক্যাম্পাসে যেখানে সেখানে বহিরাগত গাড়ি পার্কিং ও অবৈধ দোকান এবং প্রশাসনের অবহেলায় পরিপূর্ণ’।
জাবি উপাচার্য প্যানেল নির্বাচনের দাবিবক্তারা অভিযোগ করেন, বর্তমান উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের মেয়াদ শেষ হবে ২০১৮ সালের ২ মার্চ। মেয়াদ এর শেষ পর্যায়ে আছে। তারপরও তিনি কোনো উপাচার্য প্যানেল এর মনোনয়ন দিচ্ছে না। বক্তারা আরও বলেন, ‘নির্বাচন সংক্রান্ত সংবিধি, অধ্যাদেশ ও বিধিসমূহের উপাচার্য প্যানেল নির্বাচন বিষয়ক ১.২ ধারায় বলা আছে, স্বাভাবিক নিয়মে উপাচার্য পদশূন্য হওয়ার পূর্ববর্তী ৪৫ দিনের মধ্যে উক্ত মনোনয়ন অনুষ্ঠিত হতে হবে। তবে উপাচার্য পদ কোনো আকস্মিক কারণে শূন্য হলে উক্ত মনোনয়ন পদশূন্য হওয়ার পরবর্তী ৪৫ দিনের মধ্যে দিতে হবে। কিন্তু উপাচার্য মহোদয় উপাচার্য প্যানেল নির্বাচনসহ আমাদের দাবি উপক্ষে করে চলেছে। তিনি জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩ এর ১১ (১) ও ১১ (২) ধারার ভুল ব্যাখ্যা দিচ্ছেন।’
এসময় তারা উপাচার্য নির্বাচন প্যানেল ঘোষণাসহ কিছু দাবি পেশ করেন। দাবিগুলো হলো-
  • ক্স  পরবর্তী উপাচার্য না আসা পর্যন্ত নতুন নিয়োগ বন্ধ রাখতে হবে।
  • ক্স  বিশেষ বিবেচনায় বাসা বরাদ্দ বন্ধ করতে হবে।
  • ক্স  ক্যাম্পাসে বিশৃঙ্খলা বহিরাগত এবং অনিরাপদ যানবহন পরিবেশ নিষিদ্ধ করতে হবে।
  • ক্স  সেশনজ্যাম থেকে শিক্ষার্থীদের মুক্তি দিতে হবে।
  • ক্স  শিক্ষার্থীদের আবাসন সমস্যার সমাধানে গণরুম বন্ধ করতে হবে।
  • ক্স  ক্যাম্পাসকে মাদক মুক্ত করতে হবে।
  • ক্স  জাকসু নির্বাচন দিতে হবে।
 অধ্যাপক ড. শরীফ এনামুল কবির এর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মো কায়কোবাদ হোসেন, ইবায়দল্লাহ তালুকদারসহ জাবি সিনেট কমিটির সদস্যরা।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00