জাফর ইকবালের উপর হামলা এ অক্রমণ কোন ব্যাক্তির উপর নয়; একটি আর্দশের উপর-রাবি ভিসি

জাফর ইকবালের উপর হামলা এ অক্রমণ কোন ব্যাক্তির উপর নয়; একটি আর্দশের উপর-রাবি ভিসি
bodybanner 00

রাবি প্রতিনিধি:
ড. জাফর ইকবালের উপর আক্রমণ এটি কোন ব্যাক্তির উপর হামলা নয়। বরং এ আক্রমণ একটি আদর্শের উপর। আর সেই আর্দশ হলো মুক্তিযুদ্ধের সপক্ষের প্রগতিশীল আদর্শ।

জাফর ইকবালের উপর হামলা এ অক্রমণ কোন ব্যাক্তির উপর নয়; একটি আর্দশের উপর-রাবি ভিসিতিনি একজন অসাম্প্রদায়িক, লেখক, কলামিষ্ট। বাংলাদেশ স্বাধীন হয়েছিল এ অসাম্প্রদায়িক আর্দশে বিশ্বাসী হয়েই। কিন্তু ৭১‘র পরাজিত শক্তি তারা সফল হয়েছিল ৭৫তরের জাতীর জনকসহ তার সহচারীদের হত্যার মাধ্যমে। সেই অপশক্তি আজোও বাংলার মাটিতে রয়ে গেছে আর তারাই এ ধরনের ঘটনা ঘটাচ্ছে। সোমবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেট ভবনের সামনে মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল শিক্ষক সমাজের ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।
এ সময় তিনি আরোও বলেন,
বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ এস এম রেজাউল করিম বক্সীর সঞ্চালনায় ও মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক ড. মো. জুলফিকার আলীর সভাপতিত্বে এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, ছাত্র উপদেষ্টা ড. জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ অধিকর্তা ড. প্রভাষ কুমার কর্মকার, অধ্যাপক মলয় কুমার ভৌমিক, ড. সরকার সুজিত কুমার, ড. মো. ছাদেকুল আরেফিন প্রমুখ।
এ সময় বক্তারা আরোও বলেন, ছাত্রদেরকে শুধু পুথীগত জ্ঞান প্রদান করলে হবে না । এই পুথীগত জ্ঞান তাদের শুধু রেজাল্টমুখী করে তোলে। এ ঘটনা যদি ৮০ দশকে ঘটতো তাহলে এতসময় সবকিছু অচল হয়ে যেত। কিন্তু এখনকার সময়ে ছাত্ররা আমাদের পাশে আসতে চাইনা। তাদেরকে একাডেমীক পড়ালেখার পাশাপাশি সমাজ সচেতন মূলক বই পড়তে উদ্ধুদ্ধ করতে হবে। আমাদেরকে শিক্ষার্থীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে হবে। আজ এমন একজন মানুষের উপর এ বর্বর হামলা হয়েছে যিনি একাধারে বুদ্ধিজীবি, অসাম্প্রদায়িক, লেখক, সমাজ সচেতক। এই হামলা তারাই করেছে যারা মুক্তিযুদ্ধের আর্দশকে বিশ্বাস করে না যারা উর্গ্রবাদী । এদিকে একই দাবিতে মানববন্ধন করেছে
রাবি শিক্ষক সমিতির মানববন্ধন:
অধ্যাপক ড. জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সোমবার সকাল ১০.১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ মানববন্ধন করা হয়।
বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রুহুল আমিনের সঞ্চালনায় এসময় বক্তারা বলেন, অধ্যাপক জাফর ইকবালকে বাংলাদেশের মানুষ অনুসরণ করছে। তার মুক্তচিন্তা, মুক্তিবুদ্ধি, অসম্প্রদায়িক চেতনার ফলে তাকে হত্যার ষড়যন্ত্র করছে। এ হত্যাচেষ্টা একদিনে নয়, বরং তাকে বার বার হত্যার চেষ্টা করা হয়েছে, নানা ভাবে তাকে হুমকি দেয়া হয়েছে। এ সরকার যখন দেশকে জঙ্গীবাদ,সন্ত্রাসবাদ দমন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ঠিক সে সময়ে অত্যন্ত সুদক্ষভাবে দেশের মানুষকে অস্থিতিশীল করার লক্ষে জাফর ইকবালকে হত্যার চেষ্টা করা হয়েছে। আমরা অবিলম্বে এ হামলার তীব্র নিন্দা ও বিচার দাবি জানাই।
মানববন্ধনে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় ইমিরেটাস অধ্যাপক অরুণ কুমার বসাক, ইতিহাস বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন, আইন বিভাগের অধ্যাপক হাসিবুল আলম প্রধান, দর্শন বিভাগের অধ্যাপক এস এম আবু বকর প্রমুখ।

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00