ব্রেকিং নিউজঃ

চাঁদেও মিলবে চতুর্থ প্রজন্মের (ফোরজি) নেটওয়ার্ক!

চাঁদেও মিলবে চতুর্থ প্রজন্মের (ফোরজি) নেটওয়ার্ক!
bodybanner 00

এবার চাঁদেও মিলবে চতুর্থ প্রজন্মের (ফোরজি) নেটওয়ার্ক। এমনই সুখবর দিলো বিশ্বের জনপ্রিয় টেলিকম সার্ভিস প্রোভাইডার ভোডাফোন। বেসরকারি চন্দ্র অভিযানের প্রজেক্টে অংশ হিসাবে এই নেটওয়ার্ক বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগকে সফল করে তুলতে ভোডাফোনের সঙ্গে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে মোবাইল প্রস্তুতকারী সংস্থা নকিয়া ও জার্মান গাড়ি নির্মাণকারী সংস্থা অডি।
চাঁদেও মিলবে চতুর্থ প্রজন্মের (ফোরজি) নেটওয়ার্ক!এমনকি চাঁদে ঘরও বানানোর উদ্যোগ নিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এবার চাঁদে বসেই ফোনে কথা বলার সুযোগও তৈরি করা হচ্ছে।সবকিছু ঠিক থাকলে সম্ভবত সামনের বছরের মধ্যেই চাঁদে মোবাইল নেটওয়ার্ক বসে যাবে। উচ্চমাত্রার স্ট্রিমিংয়ের মাধ্যমে পৃথিবীতে যোগাযোগ করা যাবে।

মঙ্গলবার এই তিন সংস্থা জানিয়েছে, নাসার প্রথম চন্দ্রাভিযানের ৫০ বছর উদযাপনে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে।চাঁদে ব্যক্তিগত মালিকানাধীন অভিযানের অঙ্গ হিসেবেই এই নেটওয়ার্ক বসানো হবে বলে জানিয়েছে সংস্থাটি। সেখান থেকে ফোরজি নেটওয়ার্ক কাজে লাগিয়ে চন্দ্রপৃষ্ঠের ঝাঁ চকচকে ছবি পৃথিবীতে পাঠাতে পারবেন মহাকাশচারীরা।

ভোডাফোন জানিয়েছে, প্রযুক্তির পার্টনার হিসেবে তারা নোকিয়াকে যুক্ত করেছে। একটি স্পেস-গ্রেড নেটওয়ার্ক তৈরি করা হবে যা খুব ছোট অথচ শক্তিশালী হবে। স্পেস এক্সের সাহায্য ২০১৯ সালে কেপ ক্যানাভেরাল থেকে স্পেস এক্স ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে প্রজেক্টের পথ চলা শুরু হবে।

নেটওয়ার্ক প্রযুক্তির অত্যাধুনিক নিদর্শন হতে চলেছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ চাঁদে ফোরজি পরিষেবা দিতে যে যন্ত্রটি তৈরি করা হবে তার ওজন একটি চিনির বস্তার থেকেও কম হবে। প্রথমে ভাবা হয়েছিল ৫জি নেটওয়ার্ক বসানো হবে চাঁদে। তবে পরে দেখা যায় এই নেটওয়ার্ক এখনও সেভাবে পরীক্ষিত নয়। ফলে আপাতত ৪জি নেটওয়ার্কই চলবে চাঁদে।

উল্লেখ্য, চাঁদে উপনিবেশ গড়ে তলার পরিকল্পনা রয়েছে আমেরিকা ও রাশিয়ার। একইভাবে পৃথিবীর এই ক্ষুদ্র উপগ্রহে সীমাবদ্ধ না থেকে এবার মঙ্গলের উদ্দেশে পাড়ি জমাতে চলেছে মানুষ। আগামী ২০ বছরের মধ্যেই লালগ্রহের বুকে পা রাখবে মানুষ বলে দাবি করেছেন ব্রিটিশ মহাকাশচারী। সূত্র: এনগেজেট ও ইউএসএটুডে

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00