ব্রেকিং নিউজঃ

কোন স্মার্টফোনের ক্যামেরা সেরা?

কোন  স্মার্টফোনের ক্যামেরা সেরা?
bodybanner 00

প্রতিবছর স্মার্টফোন শক্তিশালী হচ্ছে। এতে যুক্ত হচ্ছে উন্নত ক্যামেরা প্রযুক্তি। স্মার্টফোন নির্মাতারা তাদের ক্যামেরাকেই সেরা বলে দাবি করছে। সম্প্রতি স্মার্টফোনের সেরা ক্যামেরা নিয়ে শুরু হয়েছে আলোচনা। জনপ্রিয় মার্কিন রেটিংস ওয়েবসাইট কনজ্যুমার রিপোর্টসের করা সেরা ক্যামেরার স্মার্টফোন নিয়ে এ আলোচনার শুরু।

ওই তালিকায় সেরা ক্যামেরা ফোন হিসেবে তালিকায় শীর্ষে রয়েছে অ্যাপলের আইফোন টেন। কিন্তু স্থান পায়নি গুগলের পিক্সেল টু। ক্যামেরা রেটিং ওয়েবসাইট ডিএক্সও মার্কের তালিকায় শীর্ষে রয়েছে গুগলের নতুন স্মার্টফোন। দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং দাবি করে, তাদের স্মার্টফোনে ব্যবহৃত ক্যামেরা বিশ্বের সেরা।

গুগল পিক্সেল টু ও পিক্সেল টু এক্সএল বাজারে আসার পর থেকে প্রযুক্তি বিশ্লেষকেরা ছবি তোলার সেরা ফোনের তালিকায় এ দুটি মডেলকে রাখেন। অনেকেই একে আইফোন টেনের চেয়ে ভালো ক্যামেরার ফোন বলে স্বীকৃতি দেন। তবে কনজ্যুমার রিপোর্টসের ফল বলছে উল্টো কথা। তাদের সেরা ১০ ক্যামেরা ফোনের তালিকায় স্থান পেয়েছে শুধু অ্যাপল ও স্যামসাংয়ের ফোন।

তালিকা দেখে নিন:
অ্যাপল আইফোন টেন
অ্যাপল আইফোন ৮
অ্যাপল আইফোন ৮ প্লাস
স্যামসাং গ্যালাক্সি ৮ প্লাস
অ্যাপল আইফোন ৭
অ্যাপল আইফোন ৬ এস প্লাস
স্যামসাং গ্যালাক্সি এস ৮
স্যামসাং গ্যালাক্সি নোট ৮
অ্যাপল আইফোন ৭ প্লাস
স্যামসাং গ্যালাক্সি এস ৮ অ্যাকটিভ।
কনজ্যুমার রিপোর্টর্সের তালিকা তৈরিতে শুধু পিক্সেলকে গুরুত্ব দেওয়া হয়নি। ছবি তোলার যন্ত্র হিসেবে শুধু পিক্সেল সংখ্যা গুরুত্বপূর্ণ নয় বলে প্রতিবেদনে বলা হয়েছে। ছবি ও ভিডিওর মান সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যেসব ক্যামেরা ফোনের পেছনে ডুয়াল ক্যামেরা সেট করা হয়েছে সেগুলোর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। কনজ্যুমার রিপোর্টসের এ যুক্তি একেবারে ফেলনা নয়। তবে ডিএক্সও মার্কের তালিকাটিও দেখে নিতে পারেন।
গুগল পিক্সেল ২
অ্যাপল আইফোন টেন
হুয়াওয়ের মেট ১০ প্রো
অ্যাপল আইফোন ৮ প্লাস
স্যামসাং গ্যালাক্সি নোট ৮
অ্যাপল আইফোন ৮
গুগল পিক্সেল
এইচটিসি ইউ ১১
ভিভো এক্স ২০ প্লাস
শাওমি এমআই নোট ৩
সেরা ৫টি স্মার্টফোনের ক্ষেত্রে গুগল পিক্সেল টু একমাত্র ফোন, যার পেছনে একটি ক্যামেরা। এ তালিকায় পেছনে একটি ক্যামেরার স্মার্টফোন হিসেবে স্থান পেয়েছে আইফোন ৮, গুগল পিক্সেল ও ইউ ১১।
অবশ্য বর্তমান বাজারে গ্যালাক্সি এস ১১, সনি এক্সপেরিয়া এক্সজেড ২, আসুস জেনফোন ৫-এর মতো নতুন স্মার্টফোন আসছে। এ স্মার্টফোনগুলোতে ক্যামেরাকে প্রাধান্য দেওয়া হয়েছে। বিশেষ করে গ্যালাক্সি এস ৯ স্মার্টফোনে বিশ্বের সেরা ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে দাবি করেছে স্যামসাং। এ ফোনগুলো বাজারে এলে সেরা ক্যামেরার স্মার্টফোনের তালিকায় রদবদল দেখা দিতে পারে। তথ্যসূত্র: দ্য ভার্জ, সিনেট, এনডিটিভি।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00