কোটায় কামলা নয় -মেধায় আমলা চাই !

কোটায় কামলা নয় -মেধায় আমলা চাই !
bodybanner 00

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারের ৫দফা দাবিতে মানববন্ধন করে অর্ধ শতাধিক শিক্ষার্থী । আজ ২৫ ফেব্রুয়ারি সকাল ১১টায় জয় বাংলার মোড়ে একদল শিক্ষার্থী কোটা সংস্কারের দাবিতে ব্যানার ফেস্টুন নিয়ে অবস্থান নেয় । তাদের ফেস্টুনে বিভিন্ন শ্লোগান লেখা হয় যার মধ্যে রয়েছেকোটায় কামলা নয়, মেধায়  আমলা চাই , কোটায় বিশেষ নিয়োগ চলবে না । এই আন্দোলন সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে হচ্ছে বলা হলেও ব্যানারে প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনার ছবি রয়েছে । যে কারনে এক প্রকার বিতর্কের সৃষ্টি হয়েছে সেখানে । আন্দোলনে শিক্ষার্থীদের অংশগ্রহণও ছিলো সামান্য ।
কোটায় কামলা নয় -মেধায় আমলা চাই !বিশেষ করে কয়েকটি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই আন্দোলন । সরেজমিনে বিশ্লেষন করেও এর সত্যতা পাওয়া গেছে । আন্দোলনে অন্যতম আরেক বিতর্ক হলো নাসিম আর রাজ্জাক নামে এক শিক্ষার্থী তার হাতের  ফেস্টুনে লিখা আমি মুক্তিযো দ্ধার সন্তান , কোটা পদ্ধতির সংস্কার চাই । কিন্তু খোজ নিয়ে দেখা গেছেফেস্টুন হাতে দাঁড়ানো  শিক্ষার্থী মুক্তিযোদ্ধার সন্তান নয় । এই বিষয়ে মুক্তিযোদ্ধার সন্তান মোঃ হাসিব ইসলাম বলেন যারা প্লেকার্ড নিয়ে  মুক্তিযোদ্ধার সন্তান না হয়েও বলছে তারা মুক্তিযোদ্ধার সন্তান এখান থেকেই বোঝা যায় যে নিজেদের স্বার্থের জন্য তারা সব করতে পারে । তারা আন্দোলন করুক কিন্তু আন্দোলনের নামে তারা অবমাননা করতে পারে না । মানববন্ধনে একাধিক বক্তা বলেন কোটা ব্যবস্থা সাংবিধানিক ভাবে বৈধ নয় । তাই তা সংস্কার করে ৫৬% থেকে ১০ % করা হোক । মানববন্ধনে আসা কয়েকজন নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা  গেছে প্রধানমন্ত্রীর ছবি দেয়া হয়েছে মূলত ভারসাম্য রাখার জন্য যেন আন্দোলনকারীদের দেশ বিরোধী বলা না হয় । এই আন্দোলনের বিষয়ে  শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ শফিক ইসলাম বলেন কোটার সংস্কার করা যৌক্তিক,
তবে মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে । মানববন্ধনে বক্ত্যব্য রাখেন মোঃ আব্দুল্লাহ , মোঃ জাহিদ,সাকিব আহম্মেদ,আলফাজ আলী প্রমুখ । এতে সংহতি বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক সাকার মোস্তাফা।তিনি বলেন কোটার যৌক্তিক সংস্কার প্রয়োজন ।

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00