কালো ঘোড়ার ‘আড়াই ঘা’তে কুপোকাত জাপান

কালো ঘোড়ার ‘আড়াই ঘা’তে কুপোকাত জাপান
bodybanner 00

রাশিয়া বিশ্বকাপের ‘ডার্ক হর্স’ বলা হচ্ছে বেলজিয়ামকে। আর গোল্ডেন জেনারেশন বলা হচ্ছে তাদের দুর্দান্ত দলটাকে। কিন্তু জাপানের কাছে দুই গোল খেয়ে হারের শঙ্কায় ছিল তারা। তবে ঘোড়ার চাল তো তখনো বাকি। দাবা খেলায় ঘোড়ার যেমন কঠিন এবং দুরন্ত চাল। ঠিক তেমন চাল দিয়ে দিল বেলজিয়াম। ঘোড়া যেমন তার আড়াই ঘরের চাল দিয়ে রাজা-মন্ত্রীদের বিপদে ফেলে দেয়। ঠিক তেমনি কালো ঘোড়া খ্যাত বেলজিয়ামের শেষ সময়ের আড়াই ঘাতে নীল সামুরাইদের ‘নীল’ করে দিল। ৯৪ মিনিটের গোলে ৩-২ ব্যবধানে জিতে শেষ আটে চলে গেল বেলজিয়াম।

জাপান দ্বিতীয় রাউন্ডে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের আগেে এশিয়ার সকল দেশের সমর্থন চেয়েছিল। এশিয়ার একমাত্র প্রতিনিধি হিসেবে তারা রাশিয়া বিশ্বকাপে টিকে ছিল। সেই সমর্থনেই হয়তো উজ্জীবিত হয়ে জাপান দারুণ ফুটবল খেলেছে। শেষ সময় পর্যন্ত বেলজিয়ামকে আটকে রেখেছিল ২-২ গোলের সমতায়। কিন্তু বেলজিয়াম বিষে নীল সামুরাই খ্যাত জাপান নীল হয়ে দেশে ফেরার পথ দেখল।

দ্বিতীয়ার্ধের শুরুতে পরপর বেলজিয়ামের জালে দুই গোল দিয়ে জয়ের স্বপ্ন দেখছিল জাপান। ম্যাচের ৪৮ এবং ৫২ মিনিটে দুই গোল দিয়ে দেয় তারা। এরপর ম্যাচের ৬৯ মিনিটে ব্যবধান কমায় বেলজিয়াম। ৭৪ মিনিটে ফেলাইনির গোলে সমতায় ফেরে তারা। এরপর ৯৪ মিনিটে গোল খেয়ে বিদায় নেয় জাপান।

ম্যাচে বেলজিয়াম ৫৭ ভাগ বল পায়ে নিয়ে খেলেছে। খুব একটা পিছিয়ে ছিল না জাপানও। তাদের পায়ে বল ছিল ৪৩ ভাগ। তবে বেলজিয়াম গোল দেওয়ার অনেকগুলো সুযোগ পেয়েছে। মোট তারা গোলে ১৭টি শট নিয়েছে।  তবে পাল্টা আক্রমণ থেকে গোল দেওয়ার পাশপাশি বেশ কিছু আক্রমণ তুলেছে জাপান।

এই জয়ে বেলজিয়াম শেষ আটে ব্রাজিলের মুখোমুখি হবে। ব্রাজিল-বেলজিয়ামের মধ্যে বিজয়ী দল উঠে যাবে সেমিফাইনালে। ব্রাজিল এর আগে মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে। আগামী ৬ জুলাই (শুক্রবার)  রাশিয়ার কাজানে রাত ১২টায় ব্রাজিল-বেলজিয়াম সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00