কপিরাইট নিবন্ধিত হলো ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’

কপিরাইট নিবন্ধিত হলো ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’
bodybanner 00

সৃজনশীল উদ্ভাবন হিসেবে কপিরাইট নিবন্ধিত হলো ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’। এর ফলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ট্যাক্স আইডি কার্ডের মালিকানা সুরক্ষিত হলো।

কপিরাইট নিবন্ধিত হলো ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’

যেখানে প্রণেতা বা রচয়িতা অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় আয়কর দিবসের শোভাযাত্রা অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের হাতে ‘কপিরাইট সনদ’ তুলে দেওয়া হয়।
সনদ গ্রহণ করে এক প্রতিক্রিয়ায় এনবিআর চেয়ারম্যান বলেন, পৃথিবীতে কোথাও করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়া হয় না। বিশ্বে এটাই প্রথম। এজন্য এটাকে কপিরাইট করা হয়েছে। এটা গৌরবের। বিদেশে গেলে আমাদের সাধারণ পাসপোর্ট দেখাতে হয়, এখন বিদেশিরা আমাদের করদাতাদের ট্যাক্স কার্ডও দেখবে। এতে বাঙালি স্যালুট পাবে।

এবারের আয়কর মেলা থেকে ব্যতিক্রমী উদ্ভাবন ইনকাম ট্যাক্স আইডি কার্ড করদাতাদের হাতে তুলে দেওয়া হয়। প্রথমবারের মতো আয়কর মেলায় ৯১ হাজার ২৫০ জন করদাতাকে এ পরিচয়পত্র প্রদান করা হয়।

কোনো সৃজনশীল কর্মের উপর সৃজনকারীর নৈতিক এবং আর্থিক অধিকারই হচ্ছে কপিরাইট। সফটওয়ার, ওয়েবসাইট, মোবাইল অ্যাপস, সাহিত্য, শিল্প, নাটক, সংগীত, চলচ্চিত্র প্রভৃতি বিষয়ে কপিরাইট নিবন্ধন করা যায়। কপিরাইট নিবন্ধন করলে নিজের ও উত্তরাধিকারীর মালিকানা সুরক্ষা নিশ্চিত হয়। আইনগত জটিলতায় মালিকানার প্রমাণপত্র হিসেবে আদালতে কপিরাইট সনদ ব্যবহার করা যায়।

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00