brandbazaar globaire air conditioner

কত মিনিট রোদে থাকলে ভিটামিন ডি পাওয়া যায়?

কত মিনিট রোদে থাকলে ভিটামিন ডি পাওয়া যায়?
epsoon tv 1

মানুষের শরীরে ত্বকের কোলেস্টরেল থেকে তৈরি হয় ভিটামিন ডি। যদি ভিটামিন ডি পরিপূরকভাবে গ্রহণ না করা হয় তাহলে সূর্যের আলো গ্রহণের প্রয়োজন হয় আমাদের। তবে খুব বেশি সময় সূর্যের আলোতে থাকাটাও স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পরে।

সূর্যের আলো কখন ও কতটুকু গ্রহণ করা উচিত সে বিষয়ে বিস্তারিত জানা থাকা প্রয়োজন।

সকাল ১০টা থেকে বিকাল ৩টা হলো নিজেকে সূর্যের আলোতে রাখার সবচেয়ে সেরা সময়। এই সময়ে ইউভিবি রশ্মিগুলি তীব্র হয় এবং সূর্যের আলো আরও বেশি ভিটামিন ডি তৈরি করতে সক্ষম। এছাড়া এই সময়ের সূর্যের আলো অন্য সময়ের চেয়ে নিরাপদ। কারণ বলা হয়ে থাকে যে, কিছু সময়ের সূর্যের আলো ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

ভিটামিন ডি ত্বকের কোলেস্টেরল থেকে তৈরি হয়। যার অর্থ হলো ভিটামিন ডি পেতে আমাদের শরীরের অনেক বেশি ত্বক সূর্যের আলোতে প্রকাশ করতে হবে। ভিটামিন ডি পেতে বাহু, পা, পিঠ এবং পেট সূর্যের আলোতে প্রকাশ করা উচিত। তবে পিঠে রোদ লাগাতে ভুলবেন না। কারণ পিঠের ত্বক শরীরে সবচেয়ে বেশি ভিটামিন ডি তৈরি করতে পারে।

হালকা রঙয়ের ত্বকের জন্য ১৫ মিনিট রোদে থাকলেই পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া সম্ভব। এছাড়া গাঢ় রঙয়ের ত্বকের জন্য এক ঘণ্টা বা তার বেশি সময় রোদে থাকা লাগতে পারে।

আমাদের ত্বকের রঙ নির্ধারণ করা হয় মেলানিন নামক রঞ্জক দ্বারা। হালকা ত্বকের লোকের তুলনায় গাঢ় ত্বকের লোকেরা বেশি মেলানিন পান। মেলানিন এমন সুরক্ষক হিসাবে কাজ করে যা আপনার ত্বককে অতিরিক্ত সূর্যের আলো থেকে বাঁচায়। এটি প্রাকৃতিক সানস্ক্রিন বাধার মতো যা ইউভি রশ্মি শোষণ করে এবং ত্বককে সানবার্ন এবং ত্বকের ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ করে।

এই কারণে ত্বকের হালকা বর্ণের লোকদের কম সময়ে বেশি ভিটামিন ডি উৎপাদিত হয় এবং গাঢ় বর্ণের লোকেদের বেশি সময়ের প্রয়োজন হয়। এজন্য গাঢ় ত্বকের লোকেদের ভিটামিন ডির অভাব বেশি দেখা যায়।


epsoon tv 1

Related posts

body banner camera