এবারও বিশ্বকাপ জিতবে জার্মানি, দাবি সুইস ব্যাংক ইউবিএসের

এবারও বিশ্বকাপ জিতবে জার্মানি, দাবি সুইস ব্যাংক ইউবিএসের
bodybanner 00

বছরটা বদলালেও শিরোপা নিয়ে উৎসব করা দলটি নাকি বদলাবে না!বিশ্বকাপ এলেই দেখা মেলে ভবিষ্যৎ বক্তাদের। কখনো সেটা অক্টোপাস, কখনো তারা পান্ডা, এবার বিড়ালের দেখাও মিলেছে। তবে প্রাণিজগৎ থেকে নিষ্প্রাণ এক প্রতিষ্ঠান সে দায়িত্ব বুঝে নিয়েছে আজ। যোগ-বিয়োগ, গুণ-ভাগের জটিল সব সমীকরণ পেরিয়ে, সম্ভাব্য বিশ্বকাপজয়ী দলের নাম নিয়ে হাজির হয়েছে সে প্রতিষ্ঠান। রাশিয়া বিশ্বকাপ জিতবে জার্মানি।

এ ভবিষ্যদ্বাণী করেছে সুইজারল্যান্ড-ভিত্তিক ব্যাংক ইউবিএস। ২৪ ভাগ সম্ভাবনা নিয়ে প্রতিষ্ঠানটির হিসেবে শিরোপা জেতার দৌড়ে এগিয়ে আছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। ১৯.৮ ভাগ সম্ভাবনা নিয়ে দুইয়ে ব্রাজিল আর স্পেনের সম্ভাবনা ১৬.১ ভাগ। সর্বশেষ পাঁচটি টুর্নামেন্টের ফলাফল, বাছাইপর্বের সাফল্য আর সেই সঙ্গে দলীয় শক্তি মিলিয়ে একটি পরিসংখ্যান মডেল বানিয়েই ভবিষ্যদ্বাণী করেছে প্রতিষ্ঠানটি। ব্যাংকের উঠতি বাজার সম্পদ বরাদ্দ বিভাগের প্রধান মাইকেল বলিজের জানিয়েছেন, ‘জার্মানি ও ব্রাজিলের শুরুটা হবে সহজ। কিন্তু স্পেনকে শুরুতেই ভালো খেলতে হবে, যদি পর্তুগালকে হারাতে চায়। এরপর স্পেন ও ব্রাজিলের কাজটা কঠিন হয়ে যাবে। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ও ইংল্যান্ডের মুখোমুখি হতে পারে এ দুই দল।’

রাশিয়ার সমর্থকদের জন্য অবশ্য সুসংবাদ দিচ্ছে ইউবিএস। দক্ষিণ আফ্রিকার পর দ্বিতীয় স্বাগতিক দল হিসেবে গ্রুপ পর্বে রাশিয়ার বাদ পড়ার শঙ্কায় আছেন অনেকে। তবে ইউবিএসের ধারণা, স্পেন বা পর্তুগালের কাছে হারার আগে শেষ ষোলোতে উঠবে রাশিয়া। জার্মানি, ব্রাজিল ও স্পেনের বাইরে আর্জেন্টিনা, ফ্রান্স, বেলজিয়াম এবং ইংল্যান্ডও বিশ্বকাপে চমক দেখাতে পারে বলে ভাবছে ইউবিএস।

তবে আর্জেন্টিনার পথ কঠিন বলেই মানছেন বলিজের, ‘আর্জেন্টিনার ভাগ্য অনেকটাই নির্ভর করবে তাদের তারকা খেলোয়াড়ের ওপর। এটা অনেকটাই অনিশ্চিত এবং আমাদের মডেলে মাপা কঠিন।’ ১৯৯৮ এর বিশ্বকাপ জয়ী ফ্রান্সকে সেমিফাইনাল যেতে দেখছে ইউবিএস। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে টপকে সেমিফাইনালে গেলেও সেখানে ব্রাজিলের মুখোমুখি হবে ফ্রান্স। আর ইংল্যান্ড যদি সেমিতে যেতে চায়, তবে নাকি ব্রাজিলকে টপকাতে হবে। অন্তত বলিজেরের দাবি এমনটাই।

বিশ্বকাপের দুই নবাগত দুই দল পানামা ও আইসল্যান্ডের সম্ভাবনাও নিরূপণ করেছে প্রতিষ্ঠানটি। আইসল্যান্ডের বিশ্বকাপ জেতার সম্ভাবনা ০.২ ভাগ আর পানামার শূন্য!

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00