এক নজরে লিওনেল মেসি

এক নজরে লিওনেল মেসি
bodybanner 00

নাম : লিওনেল মেসি (আর্জেন্টিনা, স্ট্রাইকার)

জন্ম-২৪ জুন, ১৯৮৭।

উচ্চতা- ৫ফুট ৭ ইঞ্চি।

জার্সি নম্বর- ১০

ক্লাব- বার্সেলোনা

ফুটবল বিশ্বে পরিচিতি- এল এম টেন নামে।

Sony Rangs

আর্ন্তজাতিক ক্যারিয়ার: বর্তমান আর্জেন্টাইন অধিনায়কের দেশের জার্সিতে পথ চলা শুরু হয়েছিল ২০০৫ সালে। হাঙ্গেরির বিরুদ্ধে প্রীতি ম্যাচে সিনিয়র দলে সুযোগ পান মেসি (১৭অগস্ট)। বদলি ফুটবলার হিসেবে মাঠে নেমে এক মিনিটের মধ্যেই লাল-কার্ড দেখে মাঠ ছাড়েন লিও। এর আগে ২০০৫ ওয়ার্ল্ড ইউথ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নাইজেরিয়ার বিরুদ্ধে জোড়া গোল করে ট্রফি জিতিয়েছেন খুদে মেসি।

মেসির বিশ্বকাপ ডেবিউ : পরের বছরেরই বিশ্বকাপ ডেবিউ হয় তার (২০০৬)। ১৮ বছর বয়সে বিশ্বকাপে অভিষেক হয়েছিল মেসির। গ্রুপ ম্যাচে সার্বিয়া ও মন্টেনেগ্রোর বিরুদ্ধে গোল করেন মেসি।

সেবার অবশ্য কোয়ার্টার ফাইনাল পর্বের ছিটকে গিয়েছিল আর্জেন্টিনা। আয়োজক জার্মানির কাছে পেনাল্টিতে হার মেসিদের। এরপর ২০০৮এর বেইজিং অলিম্পিকে মেসির নেতৃত্বে সোনা জেতে আর্জেন্টিনা।

২০১০ বিশ্বকাপ : সেবার নতুন সমীকরণ দেখল ফুটবলবিশ্ব। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে ৪-০ গোলে হেরে বসে আর্জেন্টিনা।

২০১৪ বিশ্বকাপ : সেবারও পারল না তারা। ফাইনালে পৌঁছে জার্মানির কাছে হার মেসিদের। গোল্ডেন বল জিতলেন লিও। কিন্তু বিশ্বকাপ জেতা হল না।

২০১৮ বিশ্বকাপ : রাশিয়া বিশ্বকাপের মাঝে ২৪ জুন ৩১ শে পা দেবেন মেসি। এটাই তাই মেসির সম্ভাব্য শেষ বিশ্বকাপ। শেষ বিশ্বকাপে দলের থেকে সেরাটা নিঙড়ে নিয়ে ট্রফি ছুঁয়ে দেখতে চাইবেন তিনি। বিশ্বকাপ প্রস্তুতিতে হাইতির বিরুদ্ধে হ্যাটট্রিক করেছেন মেসি।

দেশের জার্সিতে পরিসংখ্যানে মেসি

দেশের জার্সিতে মোট ১২৪ ম্যাচে ৬৪টি গোল রয়েছে মেসির। এই ১২৪ ম্যাচের ৭৬টিতে জিতেছে আর্জেন্টিনা। ২৭টি ড্র ও ২১ টিতে হেরেছে মেসির দেশ। দেশের জার্সিতে ৬ টি হ্যাটট্রিক রয়েছে মেসির।

গোল করিয়েছেন ৩৮টি। এই ৩৮টি গোল মেসি করিয়েছেন ১৬ জন সতীর্থদের দিয়ে। সর্বাধিক ৯টি গোল করিয়েছেন হিগুয়েনকে দিয়ে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00