ব্রেকিং নিউজঃ

ইতিহাসের এই দিনেঃ ২৪ ফেব্রুয়ারি

ইতিহাসের এই দিনেঃ ২৪ ফেব্রুয়ারি
bodybanner 00

একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের এইদিনে কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটে যাওয়া কিছু ঘটনা নিয়ে প্রতিদিনের মতো আজকের আয়োজন।
ইতিহাসের এই দিনেঃ ২৪ ফেব্রুয়ারিআজ ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪, শনিবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৫৫ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮২১– ইতিহাসের এই দিনে স্পেনের কাছ থেকে মেক্সিকো স্বাধীনতা লাভ করে। ১৫২১ সালে নিউ স্পেন প্রতিষ্ঠিত হয়। তারপর দেশটি মেক্সিকো উপনিবেশে পরিণত হয়।এর পর ১৮২১ সালে স্বাধীনতা যুদ্ধের মধ্য দিয়ে স্পেন আজকের দিনে স্বাধীনতা অর্জন করে।

১৯২০ – আজকের এই দিনে নাৎসি পার্টি গঠিত হয়। জাতীয় সমাজতান্ত্রিক জার্মান শ্রমিক দল সংক্ষিপ্ত নাম নাৎসি পার্টি। দলটি পূর্বে `জার্মান শ্রমিক দল` নামে পরিচিত ছিল। পরে ১৯২০ সালে দলটির নাম `জাতীয় সমাজতান্ত্রিক জার্মান শ্রমিক দল` রাখা হয়। দলটির প্রথম সংগঠক অ্যান্টন ড্রেক্সলার। তিনি ১৯২০ সালে পদত্যাগ করলে এডলফ হিটলার ১৯২১ সালে থেকে দলটির নেতৃত্ব দেন।

১৯৬৮– আজকের এই দিনে পালসার আবিষ্কারের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। পালসার একটি চৌম্বক আবর্তিত নিউট্রন তারকা। যেহেতু এই তড়িৎচুম্বকীয় তরঙ্গ পালস্ হিসাবে লক্ষ্য করা যায় তাই এদের নাম “পালসার”। পালসার, সেসব তারকা থেকে সৃষ্টি হয় যেগুলির কোর সুপারনোভা বিস্ফোরণের পরেও বেঁচে থাকে।

২০০৮ – আজ ফিদেল কাস্ত্রো কিউবার রাষ্ট্রপতির পদ থেকে অবসর নেন। কিউবা বিপ্লবের প্রধান নেতা ফিদেল কাস্ত্রো ফেব্রুয়ারি ১৯৫৯ থেকে ডিসেম্বর ১৯৭৬ পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী ছিলেন। এরপর ফেব্রুয়ারি ২০০৮ সালে তিনি স্বেচ্ছায় অবসরে যাওয়ার পূর্ব পর্যন্ত কিউবার মন্ত্রী পরিষদের প্রেসিডেন্ট ছিলেন।

জন্মদিন

জামাল নজরুল ইসলাম ( ১৯৩৯ – ২০১৩)
জামাল নজরুল ইসলাম বাংলাদেশের একজন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ ও অর্থনীতিবিদ। তিনি মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষ সুনাম অর্জন করেছেন।

স্টিভ জবস (১৯৫৫ – ২০১১)
স্টিভ জবসের পুরো নাম স্টিভেন পল জবস।তিনি বিংশ শতাব্দীর অন্যতম প্রগতিশীল,প্রভাবশালী ও প্রতিভাবান সফল প্রাযুক্তিক উদ্যোক্তা।তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন -এর সাথে ১৯৭৬ খ্রিস্টাব্দে “অ্যাপল কম্পিউটার” প্রতিষ্ঠা করেন। তিনি পিক্সার এ্যানিমেশন স্টুডিওসেরও প্রতিষ্ঠাতাদের একজন ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা।

সঞ্জয় লীলা বানসালি (১৯৬৩ – বর্তমান)
সঞ্জয় লীলা বানসালি একজন ভারতীয় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার ও সঙ্গীত পরিচালক। আজ তার জন্মদিন। তিনি খামোশি: দ্য মিউজিকাল দিয়ে চলচ্চিত্র পরিচালনা শুরু করেন। পরবর্তীতে তার পরিচালিত হাম দিল দে চুকে সনম (১৯৯৯), দেবদাস (২০০২), ব্ল্যাক (২০০৫), ও বাজিরাও মাস্তানি (২০১৫) ব্যবসায়িক ভাবে সফল ও সমালোচকদের প্রশংসা লাভ করে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00