আলোচনায় রসের ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট

আলোচনায় রসের ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট
bodybanner 00

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা বিগ ব্যাশের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হয়েছেন ব্রিসবেন হিটের অ্যালেক্স রস। আর বিরল এই আউট নিয়ে যেন দুই ভাগে বিভক্ত হয়ে গেছে ক্রিকেট বিশ্ব!
ঘটনাটা গ্যাবায় বুধবার রাতে ব্রিসবেনের ইনিংসের ১৭তম ওভারে। হোবার্ট হারিকেন্সের বিপক্ষে ১৮০ রান তাড়ায় তখন ব্রিসবেনের দরকার ছিল ১৯ বলে ৪৯ রান। পেসার টাইমল মিলসকে আগের দুই বলেই চার মেরেছিলেন রস। পরের বলটা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মিড উইকেটে পুল করে দ্বিতীয় রানের জন্য ছুটেছিলেন। জোফ্রা আর্চার বল ধরে থ্রো করেন স্ট্রাইকিং প্রান্তে। বল রসের শরীরে লেগে ভেঙে দেয় স্টাম্প। রান আউটের আবেদন করে হোবার্ট হারিকেন্সের খেলোয়াড়রা।

পরে টিভি রিপ্লেতে দেখা যায়, বল স্টাম্প ভেঙে দেওয়ার আগেই রস লাইন পেরিয়ে গেছেন। তবে দৌড়ের সময় শেষ মুহূর্তে তিনি খানিকটা দিক পরিবর্তন করেন। বলের আঘাত থেকে নিজেকে রক্ষা করতে তিনি দিক পরিবর্তন করেছিলেন। ধারাভাষ্যকাররা বলছিলেন, নট আউট হবে। কিন্তু রসকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট দেন থার্ড আম্পায়ার।
ক্রিকেটের ৩৭.১ আইন বলছে, কোনো ক্রিকেটার কথা বা কাজের দ্বারা ফিল্ডারদের কাজে বাধা সৃষ্টি করলে তাকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট দেওয়া হতে পারে।
রসকে আউট দেওয়ার ঘটনাকে ‘লজ্জাজনক’ বলছেন প্রাক্তন অস্ট্রেলিয়ান পেসার রায়ান হ্যারিস। তিনি টুইট করেছেন, ‘এটা খুবই লজ্জাজনক!! অবশ্যই ভয়ংকর!!”
অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েলের টুইট, ‘নট আউট…গল্পের শেষ।’ সেখানে আবার হ্যারিস রিটুইট করেছেন, ‘সাধারণ জ্ঞান ম্যাক্সি (ম্যাক্সওয়েল)। ক্রিকেটের জন্য ভয়ংকর।’
রস বলের আঘাত থেকে নিজেকে রক্ষা করার চেষ্টা করেছেন বলে মনে করেন ম্যাক্সওয়েল, ‘সে মাথায় আঘাত না পাওয়ার চেষ্টা করেছে। সে থ্রোয়ে বাধা সৃষ্টি করেনি। আপনি দেখতে পারেন, সে পরিষ্কারভাবে তার শরীরকে রক্ষা করতে চেয়েছে, উইকেটকে নয়।’ম্যাচ শেষে দুই আম্পায়ার ও হারিকেন্সের অধিনায়ক জর্জ বেইলির সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন ব্রিসবেনের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত তিনিও মানতে পারেননি। তবে আম্পায়ারদের ওপর তার কোনো অভিযোগ নেই। বেইলি রসকে ফিরে আসতে না বলে ‘স্পিরিট অব দ্য গেম’ দেখানোর সুযোগ হাতছাড়া করেছেন বলে মনে করেন ম্যাককালাম।  বেইলি অবশ্য মনে করছেন, তিনি ভুল কিছু করেননি। তিনি সিদ্ধান্তটা আম্পায়ারদের ওপরই ছেড়ে দিয়েছিলেন বলে জানিয়েছেন।রসের বিতর্কিত আউটের ম্যাচটা ব্রিসবেন ৩ রানে হেরেছে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00