আর্জেন্টিনাকে কাঁদানো গোটশে ছাড়াই জার্মানি

আর্জেন্টিনাকে কাঁদানো গোটশে ছাড়াই জার্মানি
bodybanner 00
২০১৮ রাশিয়া বিশ্বকাপে ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। জোয়াকিম লোর এই স্কোয়াডে জায়গা পাননি মারিও গোটশে। গত বিশ্বকাপ ফাইনালে জার্মানির হয়ে জয়সূচক গোল করেছিলেন গোটশে।

জার্মান সমর্থকদের কাছে যেটি আনন্দের স্মৃতি, আর্জেন্টিনার কাছে সেটিই বিষাদের। চার বছর আগে মারাকানার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে অতিরিক্ত সময়ে গোল করে দলকে বিশ্বকাপ শিরোপা এনে দিলেন মারিও গোটশে। যাঁর গোলে জার্মানি ভাসল চতুর্থ বিশ্বকাপ জয়ের আনন্দে, সেই গোটশের কিনা খেলা হচ্ছে না ঠিক পরের বিশ্বকাপটি!

রাশিয়া বিশ্বকাপের জন্য আজ ২৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন জার্মান কোচ জোয়াকিম লো। গোটশেকে তিনি এই দলে বিবেচনা করেননি। কিন্তু জায়গা পেয়েছেন ম্যানুয়েল নয়্যার। গত সেপ্টেম্বরে পা ভেঙে যাওয়ার পর থেকেই মাঠের বাইরে রয়েছেন ৩২ বছর বয়সী এই গোলরক্ষক।
বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে এবারের মৌসুমটা গোটশের তেমন ভালো কাটেনি। বিশ্বকাপ দলে তাঁর জায়গা পাওয়া নিয়ে কিছুটা সন্দেহ তো ছিলই। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। নিজের প্রাথমিক স্কোয়াড নিয়ে লোর মন্তব্য, ‘একটি দল যাঁরা সর্বোচ্চ লক্ষ্য অর্জন করতে চায়’ এই ভাবনা থেকেই তিনি এমন স্কোয়াড গড়েছেন।
আর তাই গোটশেকে বিবেচনা করেননি লো। ডর্টমুন্ডের হয়ে মৌসুমটা তাঁর ভালো কাটেনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩২ ম্যাচে মাত্র ২ গোল। লোর ব্যাখ্যা, ‘এটা তাঁর মৌসুম ছিল না। সে নিজের যোগ্যতাটুকু দেখাতে পারেনি। কোনো ফর্ম নেই। আশা করি, বিরতির পর সে ডর্টমুন্ডে সতেজ হয়ে ফিরবে।’
রাশিয়া বিশ্বকাপে ‘এফ’ গ্রুপে জার্মানির তিন প্রতিপক্ষ মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়া। ১৭ জুন মেক্সিকোর মুখোমুখি হয়ে বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট ধরে রাখার অভিযান শুরু করবেন লোর শিষ্যরা। জার্মানির প্রাথমিক স্কোয়াড ঘোষণার করার এই সংবাদ সম্মেলনে জানানো হয়, লোর সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করেছে জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি)।

জার্মানির ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড
গোলরক্ষক: বেনার্দ লেনো (লেভারকুসেন), ম্যানুয়েল নয়্যার (বায়ার্ন), মার্ক-আন্দ্রে টের স্টেগেন (বার্সেলোনা) ও কেভিন ট্র্যাপ (পিএসজি)।
ডিফেন্ডার: জেরোম বোয়াটেং (বায়ার্ন), ম্যাথিয়াস জিন্টার (মুনশেনগ্লাডবাখ), হোনাস হেক্টর (কোলন), ম্যাট হামেলস (বায়ার্ন), জশুয়া কিমিখ (বায়ার্ন), মারভিন প্লাতেনহার্ট (হার্থা বার্লিন), আন্তোনিয় রুডিগার (চেলসি), নিকলাস সুল (বায়ার্ন), জোনাথন বাহ (লেভারকুসেন)।
মিডফিল্ডার: জুলিয়ান ব্রান্দ (লেভারকুসেন), জুলিয়ান ড্রাক্সলার (পিএসজি), লিওন গোর্তেকা (শালকে), ইকাই গুন্দোগান (ম্যানচেস্টার সিটি), সামি খেদিরা (জুভেন্টাস), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), মেসুত ওজিল (আর্সেনাল), সেবাস্তিয়ান রুদি (বায়ার্ন), লেরয় সানে (ম্যানচেস্টার সিটি)।
স্ট্রাইকার: মারিও গোমেজ (স্টুটগার্ট), থমাস মুলার (বায়ার্ন), নিলস পিটারসেন (ফ্রেইবুর্গ), মার্কো রয়েস (ডর্টমুন্ড) ও তিমো ওয়ের্নার (লাইপজিগ)।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00