আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশী সফল নারীর মুখ

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশী সফল নারীর মুখ
bodybanner 00

পুরুষতান্ত্রিক সমাজে শ্রেষ্ঠ সম্পদের নাম মা। সেই ‘মা’ নারী সমাজের পথিকৃৎ। সফলতার মলাটে বাঁধানো এক রঙিন ডায়েরি। মাটির ঘর থেকে মহাকাশে ছুটে চলা বিমান আজ তাদের দখলে। সভ্যতার প্রতিটি পাতায় আজ তাদের হাতের চিহ্ন। তবুও আজ তাদের একাংশ নির্যাতিত, অবহেলিত, এক অদৃশ্য পিছুটানে বন্দি। নারীরাই আজ সফল ও সফলতার পথে। আজ বলবো গেলো বছরের আন্তর্জাতিক অঙ্গনে অত্যন্ত সাহসিকতা ও দক্ষতার সঙ্গে প্রশংসনীয় ভূমিকা রাখেন বাংলাদেশের নারীরা।

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশী সফল নারীর মুখ

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে সাফল্য
যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে পুনর্নির্বাচিত হয়ে সুখ্যাতি অর্জন করেন বাংলাদেশি বংশোদ্ভূত তিন বাঙালি নারী। এরা হলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী ও ড. রূপা হক। এই তিন ব্রিটিশ নাগরিক বাঙালি নারীকে তাদের সাফল্যের জন্য অভিনন্দন জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

শান্তি মিশনে বাংলাদেশের দুই নারী পাইলট
বছরের শেষ প্রান্তে এসে বাংলাদেশের সামরিক ইতিহাসে যুগান্তকারী অধ্যায়ের সূচনা করেন বাংলাদেশের দুই নারী পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট নাইমা হক ও ফ্লাইট লেফটেন্যান্ট তামান্না-ই-লুৎফী। বাংলাদেশের সামরিক ইতিহাসে এবারই প্রথম দুই নারী সামরিক বৈমানিক কঙ্গোয় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দেন। তাই এই শান্তি মিশন বাংলাদেশের সামরিক ইতিহাসে নতুন দিগন্ত উন্মোচন করেছে বলে মনে করা হয়।

 

কৃত্রিম গর্ভ উন্নয়ন গবেষণায় সাফল্য
এ বছর কৃত্রিম গর্ভ উন্নয়ন গবেষণায় অনন্য সাফল্য অর্জন করেন লস অ্যাঞ্জেলেসে অধ্যয়নরত বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী সামিহা মাহিন। এক্সট্রা ইউটেরিন বা কৃত্রিম গর্ভ উন্নয়ন গবেষণায় লিড গবেষক হিসেবে কাজ করে সাফল্য পান তিনি। তরুণ বিজ্ঞানী হিসেবে ক্যালিফোর্নিয়া অ্যাসোসিয়েশন অব প্রফেশনাল সায়েন্টিস্টদের কাছ থেকে সেমিফাইনালিস্ট হিসেবে স্বীকৃতি অর্জন করেন সামিহা।

 

বাংলাদেশ তরুণীর নাসা জয়
২৪ অক্টোবর যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) ইনোভেটর অব দ্য ইয়ার (বর্ষসেরা) উদ্ভাবক পুরস্কার পান বাংলাদেশের মাহমুদা সুলতানা। মহাকাশে সহজে ব্যবহার করা যায়, এমন ছোট আর যুগান্তকারী প্রযুক্তিযন্ত্র আবিষ্কারের জন্য ‘নাসা গডার্ড এফওয়াই ১৭ আইআরএডি ইনোভেটর অব দ্য ইয়ার ২০১৭’ পুরস্কার পান মাহমুদা সুলতানা।

 

বাল্যবিয়ে ঠেকিয়ে আন্তর্জাতিক পুরস্কার পান শারমিন
নিজের বাল্যবিয়ে রুখে দিয়ে ২০১৭ সালে বিশ্বে পরিচিত হয়ে ওঠেন বাংলাদেশের শারমিন আক্তার। তিনি বাংলাদেশের ঝালকাঠির কিশোরী। নিজের বাল্যবিয়ে রুখে দেওয়ার জন্য ২৯ মার্চ ওয়াশিংটনের মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের হাত থেকে ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড’ গ্রহণ করেন বাংলাদেশের শারমিন আক্তার।

 

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড জয়
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল বিদায়ী বছরে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড জয় করেন। অটিজম আক্রান্ত শিশুদের কল্যাণে উল্লেখযোগ্য অবদান রাখায় এ পুরস্কার পান তিনি।

 

সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট
বিদায়ী বছরে নগররাষ্ট্র সিঙ্গাপুরে প্রথমবারের মতো একজন মুসলিম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে বিশ্বে তাক লাগিয়ে দেন। তিনি মালয় সম্প্রদায়ের ৬২ বছর বয়স্ক হালিমা ইয়াকুব। তিনি দেশটির পার্লামেন্টের স্পিকার হিসেবেও দায়িত্ব পালন করেন। হালিমা ইয়াকুব সিঙ্গাপুরের অষ্টম এবং প্রথম নারী প্রেসিডেন্ট।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00