‘আইনশৃঙ্খলা বা‌হিনী দি‌য়ে এসব হামলা নিয়ন্ত্রণ সম্ভব নয়’

‘আইনশৃঙ্খলা বা‌হিনী দি‌য়ে এসব হামলা নিয়ন্ত্রণ সম্ভব নয়’
bodybanner 00

জবি উপাচার্য ড. মিজানুর রহমান বলেছেন, জাফর ইকবালের উপর হামলা নতুন কোনো ঘটনা নয়। এটা একটা মতাদ‌র্শের লড়াই। এ হামলাগু‌লো কেবল মাত্র‌ আইনশৃঙ্খলা বা‌হিনী দি‌য়ে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। কারণ যে ব্যক্তি এ হামলার ঘটনা ঘ‌টি‌য়ে‌ছে, সে কিন্তু পা‌লি‌য়ে যাওয়ার জন্য এ কাজ ক‌রেনি।

‘আইনশৃঙ্খলা বা‌হিনী দি‌য়ে এসব হামলা নিয়ন্ত্রণ সম্ভব নয়’

র‌বিবার জ‌বি কেন্দ্রীয় শহীদ মিনা‌রের সাম‌নে শিক্ষা‌বিদ, লেখক, শাহজালাল বিজ্ঞান ও প্রযু‌ক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহ‌ম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় জ‌ড়িত‌দের শা‌স্তির দা‌বি‌তে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক স‌মি‌তির মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, যে ব্যক্তি এ হামলার ঘটনা ঘ‌টি‌য়ে‌ছে, সে কিন্তু পা‌লি‌য়ে যাওয়ার জন্য এ কাজ ক‌রেনি। হামলাকারী জা‌নে যে সে ধরা পড়‌বে, সে গণ‌ধোলাই খা‌বে, পু‌লি‌শের হা‌তে ধরা পড়‌বে। হামলাকারী সব মে‌নে নি‌য়ে এই ঝুঁকিটা নি‌য়ে‌ছে। কারণ এটা তার জন্য তার আদ‌র্শের লড়াই।

 

তি‌নি আরো ব‌লেন, হ‌লি আর্টিজেনে হামলার পরেও অনেক আ‌ন্দোলন হ‌য়ে‌ছে, স‌চেতনতা মূলক কাজ হ‌য়ে‌ছে। কিন্তু আমরা এটা‌কে কোনো সামা‌জিক আ‌ন্দোল‌নে রূপ দি‌তে পা‌রিনি। এই অন্ধকার অপশ‌ক্তি‌কে নির্মূল করতে হ‌লে সামা‌জিক আ‌ন্দোল‌নের বিকল্প নেই। আমা‌দের শিক্ষকদের জন্য বড় অস্ত্র দার্শ‌নিক দৃ‌ষ্টি ভ‌ঙ্গি। শিক্ষার্থী‌দের দা‌র্শনিক দৃ‌ষ্টি ভ‌ঙ্গি‌কে উন্নত কর‌তে হ‌বে।

 

ড. মিজানুর রহমান ব‌লেন, অধ্যাপক জাফর ইকবা‌লের উপর যে ঘটনা ঘ‌টে‌ছে, এটা আ‌রো বড় রক‌মের হ‌তে পার‌তো। তাই এসব ঘটনায় জ‌ড়িত‌দের খু‌ঁজে বের ক‌রে, এর প‌রিকল্পনাকারী ও মদদ দানকারী‌দের নির্মূল কর‌তে হ‌বে।

 

জ‌বি শিক্ষক স‌মি‌তির সভাপ‌তি অধ্যাপক ড. এ‌কেএম ম‌নিরুজ্জামা‌নের সভাপ‌তি‌ত্বে মানব বন্ধ‌নে আ‌রো বক্তব্য রা‌খেন অধ্যাপক ড. আইনুল ইসলাম, অধ্যাপক ড. আব্দুল বাকী, অধ্যাপক ড. নুর মোহাম্মদ, অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাসুদ, সহ‌যোগী অধ্যাপক ড. শাহীন মোল্লা, ড. মোস্তফা কামাল প্রমুখ।

 

এ সময় মাববন্ধ‌নে প্রায় অর্ধশতা‌ধিক শিক্ষক উপ‌স্থিত ছি‌লেন।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00