ব্রেকিং নিউজঃ

অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি সুরক্ষায় গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা

অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি সুরক্ষায় গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা
bodybanner 00

অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি নিয়ে দুশ্চিন্তা আর না। গুগল অ্যান্ড্রয়েড পাই অপারেটিং সিস্টেমে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ফিচার যুক্ত করেছে, যা ব্যাটারির আয়ু বাড়ায়। এ প্রযুক্তি উদ্ভাবনে কাজ করেছে ডিপমাইন্ড।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা যুক্তরাজ্যের উদ্যোক্তা প্রতিষ্ঠান ডিপমাইন্ড টেকনোলজিস লিমিটেড গুগলের নজর কাড়ে। ২০১৪ সালেই প্রতিষ্ঠানটিকে অধিগ্রহণ করে গুগল। ডিপমাইন্ড কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে যে গবেষণা করেছিল, তাতে তারা আলফাগো নামের একটি সিস্টেম তৈরি করে, যা প্রথম কম্পিউটার প্রোগ্রাম হিসেবে গো খেলায় মানুষকে হারিয়ে দেয়।

প্রায় ৫০ কোটি মার্কিন ডলারে কেনা প্রতিষ্ঠানটির গবেষণা গুগল তাদের পণ্যে কাজে লাগানোর পরিকল্পনা করে। এ বছরেই তার প্রমাণ দেখা গেল। ডিপমাইন্ডের গবেষণা গুগলের অ্যান্ড্রয়েড পাই সফটওয়্যারে কাজে লেগেছে। গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম এতে আরও উন্নত হয়েছে। অ্যান্ড্রয়েড ৯.০ বা পাই সিস্টেমে ফিচারের মধ্যে অ্যাডাপ্টিভ ব্রাইটনেস ও অ্যাডাপ্টিভ ব্যাটারি ফিচার দুটি ব্যাটারির আয়ু উন্নত করার জন্য যুক্ত করেছে গুগল।

সাধারণত, স্মার্টফোনে ব্যাটারির চার্জ ধরে রাখা ও ব্যাটারি দীর্ঘক্ষণ চালানোর বিষয়টি নিয়ে বেশি হতাশ ব্যবহারকারীরা। অ্যান্ড্রয়েড পাই অপারেটিং সিস্টেমে এ খাতে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়েছে গুগল। পাইয়ে যুক্ত হওয়া অ্যাডাপ্টিভ ব্রাইটনেস ও অ্যাডাপ্টিভ ব্যাটারি ফিচার দুটির সঙ্গে ডিপমাইন্ডের কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করেছে গুগল।

এতে ফোনের ব্যাকগ্রাউন্ডে ব্যাটারির চার্জ শেষ করা অ্যাপগুলো স্বয়ংক্রিয় বন্ধ করে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এ ছাড়া ডিসপ্লের ব্রাইটনেসকেও নিয়ন্ত্রণ করবে। স্মার্টফোন অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর দিয়ে এ কাজ এখন করা যায়। তবে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার একে আরও উন্নত করবে।

উইয়ার্ড অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, গুগলের সহযোগিতায় ডিপমাইন্ডের কাজের ফসল হচ্ছে অ্যাডাপ্টিভ ব্রাইটনেস ও অ্যাডাপ্টিভ ব্যাটারি ফিচার দুটি।

অ্যান্ড্রয়েড প্রকৌশলী বেন মারডক বলেছেন, অ্যান্ড্রয়েড পাইয়ের পরীক্ষা থেকে সংগৃহীত তথ্য বলছে, সিস্টেমটি ভালোভাবে কাজ করছে।

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00